‘লিবিয়া হয়ে ইউরোপে ঢুকতে পারে আইএস’

লিবিয়ার বিশৃঙ্খল পরিস্থিতির সুযোগ নিয়ে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠী ইউরোপে জঙ্গি পাচার করতে পারে বলে যুক্তরাজ্যের পার্লামেন্ট উদ্বেগ প্রকাশ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 02:12 PM
Updated : 25 March 2015, 02:12 PM

মঙ্গলবার হাউজ অব কমন্সে বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি সবাইকে সতর্ক করে জানায়, আইএস উত্তর আফ্রিকায় তাদের উপস্থিতি জানান দিতে নিয়মিত সেখানে হামলা চালিয়ে যাচ্ছে।

২০১১ সালে স্বৈরশাসক মোহাম্মদ গাদ্দাফি উৎখাতের পর লিবিয়ায় গৃহযুদ্ধ চলছে এবং সেখানে বর্তমানে নেতৃত্ব শূন্যতা দেখা দিয়েছে, যে সুযোগ কাজে লাগানোর চেষ্টা করছে আইএস।

কমিটির পক্ষ থেকে বলা হয়, “লিবিয়া থেকে আগত অবৈধ অভিবাসীরা দিন দিন গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াচ্ছে। কারণ, এতে করে সন্ত্রাসীরা নিরাপত্তায় হুমকি হয়ে ওঠার আশঙ্কা সৃষ্টি হচ্ছে। জঙ্গিরা হামলা চালানোর জন্য এ পন্থায় ইউরোপে প্রবেশ করতে পারে।”

লিবিয়ায় দীর্ঘদিন ধরে নৃশংসতা চলছে। নৃশংসতা দেশটির রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। দেশটি ইউরোপের খুব কাছে হওয়ায় বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির আশঙ্কা, লিবিয়া থেকে সহজেই জঙ্গিরা ইউরোপে প্রবেশ করতে সক্ষম হবে এবং এ এলাকার নিরাপত্তা ব্যবস্থাকে হুমকির মুখে ফেলবে।

লিবিয়া পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’ এবং সেখানে একটি স্থিতিশীল সরকার প্রতিষ্ঠার কাজে সাহায্য করা যুক্তরাজ্যের ‘বিশষ দায়িত্ব’ বলে মনে করে কমিটি।