‘ইয়েমেন সীমান্তে সেনা সমাবেশে করছে সৌদি আরব’

ইয়েমেন সীমান্তের কাছে কামান, ট্যাঙ্কসহ ভারী সমরাস্ত্র মোতায়েন করছে সৌদি আরব।

আন্তর্জাতিক ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 10:26 AM
Updated : 25 March 2015, 11:39 AM

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। 
 
এতে ক্রমেই জটিল হতে থাকা ইয়েমেনের অভ্যন্তরীণ সংঘাতে প্রতিবেশী সৌদি আরবের জড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। 

২০১৪ সালের সেপ্টেম্বরে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়া হাউথি বিদ্রোহীরা দেশটির রাজধানী সানা দখল করে যুক্তরাষ্ট্রপন্থি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে রাজধানী ছাড়তে বাধ্য করেছে। 
 
হাউথিরা গেল রোববার মধ্যাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর তায়িজ দখল করে নিয়েছে। তারা প্রেসিডেন্ট হাদির নতুন ঘাঁটি বন্দর শহর এডেনের দিকে এগিয়ে যাচ্ছে। এতে শঙ্কিত হয়ে পড়েছে কট্টর সুন্নিশাসিত সৌদি আরব।  

হাউথিদের সমর্থন দেয়ার মাধ্যমে ইরান, ইয়েমেনে আন্তঃসাম্প্রদায়িক সংঘাত উস্কে দিচ্ছে বলে অভিযোগ করেছে সৌদি আরব। ইরানের বিরুদ্ধে অভিযোগ জানালেও সৌদি আরব ও সুন্নি বাদশাশাসিত অন্যান্য উপসাগরীয় দেশগুলো সুন্নি হাদিকে সমর্থন যুগিয়ে চলছে। 

সীমান্তে যে সব সাঁজোয়া যান ও ভারী কামান মোতায়েন করছে সৌদি আরব, তা প্রতিরক্ষার কাজেও লাগতে পারে, তেমনি আক্রমণ করতেও ব্যবহার করা হতে পারে, জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তা। 
তবে যুক্তরাষ্ট্রের অন্য দুজন কর্মকর্তা জানিয়েছেন, আত্মরক্ষার্থেই অস্ত্রশস্ত্র মোতায়েন করা হচ্ছে বলে আপাতভাবে মনে হচ্ছে। 
ইয়েমেন সীমান্তে সৌদি সেনা সমাবেশকে “উল্লেখ করার মতো” মন্তব্য করে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, এডেন বন্দরে হাদির অবস্থানে হাউথিরা হামলা চালালে হাদিকে রক্ষার লক্ষ্যে সৌদি আরব বিমান হামলার প্রস্তুতি নিয়ে থাকতে পারে। 
নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের আরেক কর্মকর্তা জানিয়েছেন, সৌদি সেনা সমাবেশের বিষয়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছে ওয়াশিংটন। তবে ইয়েমনে সীমান্তের কাছে কোথায় সৌদি সেনা সমাবেশ ঘটানো হয়েছে এবং সেখানে কী পরিমাণ সেনা মোতায়েন করা হয়েছে তা জানা যায়নি।