তৃতীয় মেয়াদের জন্য লড়বেন না ক্যামেরন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তৃতীয়বারের মতো নির্বাচনের লড়তে চান না বলে জানিয়েছেন। তবে  দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে পাঁচ বছরের জন্য সরকার প্রধান  থাকতে চান বলে মন্তব্য করেছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 05:03 PM
Updated : 24 March 2015, 05:03 PM

৭ মে যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় নামছেন ক্যামেরন। নির্বাচিত হলে ২০১৫-২০২০ সাল পর্যন্ত তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকতে চান। এর মধ্য দিয়ে ২০১৭ সালে ইইউ সদস্যপদ নিয়ে গণভোটের পর তার পদত্যাগের বিষয়টি নিয়ে চলমান জল্পনার অবসান ঘটালেন ক্যামেরন।

ক্যামেরনের রক্ষণশীল দলের পক্ষ থেকে বলা হয়, তাদের বিশ্বাস যু্ক্তরাজ্যের অর্থনীতির পুনর্নির্মাণ ও সংস্কারের কাজ মাত্র অর্ধেক শেষ হয়েছে এবং ‘এই কাজ শেষ করতে’ তাদের আরও পাঁচ বছর প্রয়োজন।

যদিও মতামত জরিপে বিরোধী লেবার পার্টির সঙ্গে হাড্ডা-হাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া গেছে। 

বিবিসি’কে দেয়া সাক্ষাৎকারে ক্যামেরন বলেন, “আমার বিশ্বাস আমি পূর্ণ পাঁচ বছর আমার দায়িত্ব পালন করতে সক্ষম। এ কাজের জন্য আমি যথেষ্ট সুস্থ বোধ করছি। আমি এর জন্য অধীর আগ্রহ অনুভব করছি এবং আমি সত্যিই জিততে আগ্রহী। যদি (জিততে) না পারি তবে আমি খুবই হতাশ হয়ে পড়ব।”

কিন্তু তৃতীয় মেয়াদের জন্য লড়বেন কিনা জানতে চাওয়া হলে ক্যামেরন বলেন, “না... তৃতীয় মেয়াদের জন্য আমি চিন্তা করছি না।”

নিজের সম্ভাব্য উত্তরসূরী সম্পর্কে ৪৮ বছর বয়সী ক্যামেরন স্বরাষ্ট্রসচিব তেরেসা মে, লন্ডনের মেয়র বরিস জনসন এবং চ্যান্সেলর (অর্থমন্ত্রী) জর্জ ওসবর্নের নাম উল্লেখ করে বলেন, তখন সময় হবে ‘এক জোড়া সতেজ চোখ ও নতুন নেতৃত্বের’।

২০১০ সালের নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হন ক্যামেরন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনিই যুক্তরাজ্যের প্রথম জোট সরকারের নেতৃত্ব দিচ্ছেন।