৪শ' শিশুকে দলে ভিড়িয়েছে আইএস

সিরিয়ার গত জানুয়ারি মাস থেকে অন্তত চারশ’ শিশুকে দলে ভিড়িয়েছে ইসলামিক স্টেট (আইএস)। তাদেরকে জঙ্গি প্রশিক্ষণ ও চরমপন্থি মতাদর্শের শিক্ষা দেয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 01:41 PM
Updated : 24 March 2015, 01:41 PM

যুক্তরাজ্য ভিত্তিক সংগঠন ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ মঙ্গলবার এ তথ্য জানায়।

সংগঠনটির প্রতিবেদন অনুযায়ী, ওইসব শিশুর সবার বয়স ১৮ বছরের নিচে। আইএস জঙ্গিরা স্কুল, মসজিদ বা জনসমাগম এলাকায় গিয়ে শিশুদের সঙ্গে কথা বলে এবং তাদের দলে ভেড়ায়।

পর্যবেক্ষক সংগঠনটির প্রধান রমি আব্দুলরহমান বলেন, “তারা (আইএস) শিশুদের ব্যবহার করে। কারণ শিশুদের মগজ-ধোলাই করা সহজ। তারা যেভাবে চায় সেভাবে এইসব শিশুকে গড়ে তুলতে পারে। তারা ওই সব শিশুকে সাধারণ স্কুলে যেতে দেয় না এবং তার পরিবর্তে আইএস নিয়ন্ত্রিত স্কুলে পাঠায়।”

আইএস তাদের হাতে জিম্মি ব্যক্তিদের হত্যাকাণ্ডের যেসব ভিডিও প্রকাশ করেছে সেগুলোর কোন কোনটিতে শিশুদের হত্যাকাণ্ডের সময় উপস্থিত থাকতে বা হত্যাকাণ্ডে অংশ নিতে দেখা গেছে।

আব্দুলরহমানের মতে, এ বছরের শুরু থেকে প্রাপ্ত বয়স্করা আর উল্লেখযোগ্য হারে আইএস এ যোগ দিচ্ছে না। হয়ত এ কারণে চরমপন্থি সংগঠনটি শিশুদের দলে নিতে চেষ্টা করছে।

এছাড়া, তুরস্ক তাদের সীমান্তে কড়াকড়ি আরোপ করায় বিদেশি যোদ্ধারা আইএস এ যোগ দিতে সিরিয়ায় প্রবেশ করতে পারছে না।  আইএস এ যোগ দিতে ইচ্ছুক ব্যক্তিরা সাধারণত তুরস্ক হয়ে সিরিয়ায় প্রবেশ করে।

শিশুদের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে পাঠানোর জন্য ইসলামিক স্টেট নানা ভাবে তাদের বাবা-মা’দেরকে উৎসাহ দিয়ে থাকে। অনেক সময় বাবা-মা’র অজ্ঞাতে শিশুদের দলে ভেড়ায় আইএস। মাঝে মধ্যে অর্থের প্রলোভন দেখিয়েও শিশুদের দলে ভেড়ায় চরমপন্থি গোষ্ঠীটি।

প্রশিক্ষণ শিবিরে শিশুদের আগ্নেয়াস্ত্র চালানো, যুদ্ধক্ষেত্রে লড়াই করার কৌশল এবং সামরিক যান চালানোর প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া, শিশুদের গুপ্তচর ও প্রধান কার্যালয়ের নিরাপত্তারক্ষীর কাজে ব্যবহার করা হয় বলেও জানায় অবজারভেটরি।