ফ্রান্সে বিমান বিধ্বস্ত, নিহত ১৫০

ফ্রান্সে আল্পস পর্বতের দুর্গম স্থানে বিধ্বস্ত হয়েছে জার্মান এয়ারলাইন জার্মানউইংস এয়ারবাস এ৩২০।  নিহত হয়েছে ১৬ জন স্কুলশিশুসহ বিমানের ১৫০ আরোহীর সবাই ।

>>রয়টার্স
Published : 24 March 2015, 11:42 AM
Updated : 24 March 2015, 11:42 AM

জার্মানউইংস জানিয়েছে ,  মঙ্গলবার ১৪৪ জন যাত্রী এবং ৬ জন ক্রু নিয়ে ফ্লাইট ফোরইউ৯৫২৫  বার্সেলোনা থেকে ডাচেলডোর্ফের দিকে যাওয়ার সময় বিধ্বস্ত হয়।

স্থানীয় সময় সকাল ১০ টা ৪৭ মিনিটের দিকে বিমানটি জরুরি বার্তা পাঠিয়েছিল।এর কিছুক্ষণ পরই এটি রাডার থেকে হারিয়ে যায়। এসময় বিমানটি ৬ হাজার ফুট ওপরে ছিল। পরে আট মিনিট ধরে নিচে নামতে নামতে শেষ পর্যন্ত বিমানটি বিধ্বস্ত হয়।

বিমানটিতে ৬৭ জন জার্মান যাত্রী ছিল বলে ধারণা করা হচ্ছে। ওদিকে, স্পেনের উপপ্রধানমন্ত্রী বিমানটিতে ৪৫ জন স্প্যানিশ নাগরিক ছিলেন বলে জানিয়েছেন। বরফাচ্ছাদিত আলপাইন এলাকায় এটি বিধ্বস্ত হয়। নিহতদের মধ্যে জার্মানির একটি স্কুলের ১৬ শিশু এবং দুই শিক্ষকও ছিলেন।

ঘটনাস্থল থেকে ফরাসি পুলিশ জানিয়েছে, কেউ বেঁচে নেই। দুর্গম ওই এলাকা থেকে মৃতদেহ উদ্ধার করতে কয়েকদিন লেগে যাবে।

প্যারিসে প্রধানমন্ত্রী পার্লামেন্টে বলেছেন, “একটি হেলিকপ্টার ঘটনাস্থলে নামতে পেরেছে এবং কেউ বেঁচে নেই বলে নিশ্চিত করেছে।”

২০০০ সালের জুলাইয়ে প্যারিসের বাইরে কনকর্ড বিপর্যয়ের পর ফ্রান্সের মাটিতে এটিই প্রথম বড় ধরনের বিমান দুর্ঘটনা।

ফ্রান্সের ডিজিএসি এভিয়েশন কর্তৃপক্ষের এক মুখপাত্র বলেছেন, উত্তরের নিস শহর থেকে ১০০ কিলোমিটার দূরে বারসেলোয়েনেট শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

ওদিকে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়, দুর্ঘটনাটি ঘটেছে আল্পস পর্বরতের দুর্গম স্থানে। দুর্ঘটনা তদন্তে ফরাসি ও জার্মান তদন্তকারীরা ঘটনান্থলে গেছেন। পর্বতের ৬ হাজার ৫শ’ ফুট ওপরে বিমানটির ধ্বংসাবশেষ সনাক্ত করা গেছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।