ত্রিপোলি দখলের চেষ্টায় বিমান হামলায় ‘নিহত ৮’ 

প্রতিদ্বন্দ্বী উপদলের দখলমুক্ত করতে লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পক্ষ থেকে রাজধানী ত্রিপোলির কাছে চালানো এক বিমান হামলায় আট বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানা গেছে। 

>>রয়টার্স
Published : 24 March 2015, 07:58 AM
Updated : 24 March 2015, 07:58 AM

সোমবার এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। তবে হামলার দায়িত্ব স্বীকার করলেও এতে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে হামলাকারী পক্ষ।

সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতনের চার বছর পর বৈধতার দাবিদার দুটি সরকারে বিভক্ত হয়ে আছে লিবিয়া। সাবেক বিদ্রোহীদের নিয়ে গঠিত সামরিক বাহিনীর দুটি বিরোধী অংশ দুই সরকারকে সমর্থন দিচ্ছে। একে অপরের উপর বোমাবর্ষণও করছে তারা। 

২০১৪ সালের অগাস্টে রাজধানী থেকে বিতাড়িত হওয়ার পর থেকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার দেশটির পূর্বাঞ্চলের ওপর নির্ভর করে সরকার পরিচালনা করছে। ‘লিবিয়া ডন’ নামের সাবেক বিদ্রোহীদের এক জোট বাহিনী ত্রিপোলি দখল করে প্রতিদ্বন্দ্বী সরকার ও পার্লামেন্ট গঠন করেছে।  

মরক্কোতে জাতিসংঘ আয়োজিত একটি শান্তি আলোচনায় উভয় পক্ষ যোগ দিয়েছে। কিন্তু শুক্রবার পূর্বাঞ্চলভিত্তিক সরকার ত্রিপোলি পুনর্দখল করার জন্য অভিযান চালানোর ঘোষণা দিয়েছে। 

পূর্বাঞ্চলভিত্তিক সরকারের অনুগত বাহিনী ত্রিপোলির দক্ষিণের তারহুনা টাউনে বিমান হামলার দায়িত্ব স্বীকার করেছে। তারা একটি সামরিক ঘাঁটিতে আঘাত করার দাবি করেছে।

লিবিয়া ডনের পরিচালিত একটি জঙ্গিবিমান তারা গুলি করে নামিয়েছে বলেও দাবি করেছে।

এক ট্যুইটে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডেবরাহ জোন্স বলেছেন, “আজ তারহুনা থেকে ভয়ানক সংবাদ এসেছে। সেখানে বিমান হামলায় আট বাস্তুহীন বেসামরিক বাসিন্দা নিহত হয়েছেন।” 

গেল বছর ত্রিপোলি থেকে সরে যাওয়া সব কূটনীতিকের মতো লিবিয়ার বাইরে অবস্থান করা জোন্স মন্তব্য করেছেন, “এই সহিংসতা কারো স্বার্থই পূরণ করবে না।” 

পূর্বাঞ্চলের সেনাপ্রধান এক বিবৃতিতে জোন্সের কথার প্রতিবাদ জানিয়ে বলেছেন, তাদের বিমানগুলো লিবিয়া ডনের একটি ছাউনিতে আঘাত হেনেছে, কোনো বাস্তুহারাদের শিবিরে না। এমন বক্তব্যের জন্য জোন্সের ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন তিনি। 

তবে তারহুনা নগর কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ আল-তারহুনি দাবি করেছেন, বিমান হামলায় কেউ নিহত হননি, বিমান থেকে নিক্ষিপ্ত বোমা উদ্বাস্তুদের একটি শিবিরের কাছে একটি ফাঁকা খামারে আঘাত করেছে।