মঙ্গলেও সাগর ছিল!

মঙ্গল গ্রহে এক সময় বিশাল সাগর ছিল এবং তা পৃথিবীর আর্কটিক মহাসাগরের চাইতেও বড় ছিল বলেই ধারণা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের মাহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 03:41 PM
Updated : 6 March 2015, 03:41 PM

নাসার বিবৃতি উদ্ধৃত করে সিনহুয়া বার্তা সংস্থা বৃহস্পতিবার বলেছে, “প্রায় ৪৩০ কোটি বছর আগে মঙ্গলে প্রচুর পরিমাণ পানি ছিল। ওই পানিতে পুরো গ্রহটি প্রায় ৪৫০ ফুট গভীরে তলিয়ে যাওয়াও সম্ভব ছিল।”

“খুব সম্ভবত মঙ্গলের উত্তর গোলার্ধের অর্ধেকটা জুড়ে ছিল এ সমুদ্র এবং কিছু কিছু অংশের গভীরতা এক মাইলের চেয়েও বেশি ছিল।”

নাসার বিজ্ঞানীদের ধারণা, মঙ্গলের সাগরটি দুই কোটি কিউবিক কিলোমিটার এলাকা জুড়ে ছিল। পরে ওই পানির ৮৭ শতাংশ মহাশূন্যে হারিয়ে যায়।

হারিয়ে যাওয়া ওই পানি মঙ্গলের ভূপৃষ্ঠের ১৯ শতাংশজুড়ে থাকতে পারত। যেখানে আটলান্টিক মহাসাগর পৃথিবী পৃষ্ঠের ১৭ শতাংশ জায়গা জুড়ে আছে।

নাসার জ্যেষ্ঠ বিজ্ঞানী মাইকেল ‍মুমা বলেন, “মঙ্গলের যত বেশি পরিমাণ পানি হারিয়েছে তাতে মনে হচ্ছে আগে যা ধারণা করা হয়েছিল তার চেয়েও অনেক বেশি সময় ধরে গ্রহটি আর্দ্র ছিল। সেইসঙ্গে এ থেকে এই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে, গ্রহটি ধারণার চেয়ে আরো দীর্ঘ সময় ধরে বাসযোগ্য ছিল।”

ছয় বছর পর্যবেক্ষণের পর নাসার বিজ্ঞানীর মঙ্গলে সাগর থাকার এ তথ্য জানালেন। যুক্তরাষ্ট্রের সায়েন্স জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।