ইরাকে প্রাচীন নগরী গুঁড়িয়ে দিচ্ছে আইএস

ইরাকে অ্যাসিরীয় সভ্যতার প্রাচীন নগরী নিমরুদে ধ্বংসাত্মক অভিযান শুরু করেছে ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধারা। তারা সেখানে লুটপাট চালানোসহ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিচ্ছে সভ্যতা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 10:53 AM
Updated : 6 March 2015, 10:53 AM

ইরাক সরকার জানায়, আইএস যোদ্ধারা বেছে বেছে সব ঐতিহাসিক নিদর্শন গুঁড়িয়ে দিচ্ছে। বৃহস্পতিবার তারা এ ধ্বংসযজ্ঞ শুরু করেছে।
 
মসুল থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে প্রাচীন নিমরুদ শহরটি খ্রিষ্টপূর্ব ত্রয়োদশ শতাব্দীতে গড়ে উঠেছিল। এখানকার পুরোনো সব পবিত্র স্থান এবং মূর্তিও ভেঙে ফেলছে আইএস যোদ্ধারা। গুঁড়িয়ে দেয়া হচ্ছে ঐতিহাসিক নিমরুদ নগরী। পর্যটন ও পুরাকীর্তিবিষয়ক মন্ত্রণালয় একথা জানিয়েছে।
 
বিশাল এলাকাজুড়ে বিস্তৃত এ অ্যাসিরীয় সভ্যতা।এর পুরোটাই আইএস ধ্বংস করেছে কিনা তা এখনো পরিষ্কারভাবে জানা যায়নি বলে জানিয়েছেন সংবাদদাতারা।
 
তবে স্থানীয় আদিবাসী কয়েকজন রয়টার্সকে জানিয়েছেন, আইএস জঙ্গিরা নিমরুদে এসে মূল্যবান জিনিসপত্র লুট করেছে এবং তারপর তারা এটিকে মাটিতে মিশিয়ে দিতে শুরু করেছে। বিভিন্ন মূর্তি, দেয়াল এবং দূর্গ পুরোপুরি গুঁড়িয়ে দিয়েছে আইএস।
 
বিশ্বজুড়ে ইতিহাসবিদ ও প্রত্নতত্ববিদরা এ ঘটনায় ক্ষোভ এবং উদ্বেগ প্রকাশ করেছেন। বিশ্বের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক নিদর্শনের ওপর আইএস এর এ হামলাকে ভয়াবহ অপরাধ বলে বর্ণনা করেছেন তারা।