অস্ট্রেলিয়ার বন্দি বিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান ইন্দোনেশিয়ার

 ‘বালি নাইন’ মাদক চোরাচালান মামলায় দুই নাগরিকের মৃত্যুদণ্ড ঠেকাতে অস্ট্রেলিয়া সরকারের বন্দি বিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইন্দোনেশিয়া সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 01:02 PM
Updated : 5 March 2015, 01:02 PM

অস্ট্রেলিয়া সরকার বন্দি বিনিময় প্রস্তাব দেয়ার কয়েকঘন্টা পরই তা প্রত্যাখ্যানের ঘোষণা দেয় ইন্দোনেশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আরমানাথা নাসির বিবিসি’কে বলেন, ইন্দোনেশিয়ার এ ধরনের বন্দিবিনিময়ের কোনো আইন নেই।
 
অস্ট্রেলিয়ায় বন্দি তিন ইন্দোনেশীয় আসামির বিনিময়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এন্ড্রু চান এবং  ময়ুরান শুকুমারানকে দেশে ফেরত পাঠানোর প্রস্তাব দেয়া হয়েছিল।
 
যে কোনদিনই ফায়ারিং স্কোয়াডে ওই দুই অস্ট্রেলীয়র মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে বিবিসি জানিয়েছে। ঠিক কখন দণ্ড কার্যকর হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তবে কয়েকদিনের মধ্যেই তা ঠিক করা হবে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার এটর্নি জেনারেলের এক মুখপাত্র।
 
সিডনি থেকে আসা শুকুমারান ২০০৫ সালের এপ্রিলে বালিতে অপর নয় অস্ট্রেলীয় নাগরিকের সঙ্গে ৮ দশমিক ৩ কেজি হিরোইনসহ গ্রেপ্তার হন।
 
শুকুমারান ও চান ওই দলটির নেতা বলে প্রমাণিত হয় এবং তাদের ২০০৬ সালে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।
 
গ্রেপ্তার ওই নয়জনের আটজন পুরুষ ও একজন নারী। তাদের সবার বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে হওয়ায় একাধিক আপিল নিষ্পত্তি শেষে তাদের যাবজ্জীবন কারাবাসের দণ্ড দেয়া হয়েছে।