মিশরে নির্বাচন পিছিয়ে যাওয়ার আশঙ্কা

মিশরের সুপ্রিম কোর্ট নির্বাচনী আইনের একটি অংশ অসাংবিধানিক ঘোষণা করায় দেশটির পার্লামেন্ট নির্বাচন পিছিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 02:46 PM
Updated : 1 March 2015, 02:46 PM

২১ মার্চে মিশরে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এখন নতুন করে নির্বাচনর সময়সীমা নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের মুখপাত্র।

পার্লামেন্টের আসন বণ্টন নিয়ে নতুন যে আইন হয়েছে আদালত সেটি নিয়ে প্রশ্ন তুলেছে। আদালতের রায়ের প্রেক্ষিতে প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি এক মাসের মধ্যে ওই আইন নতুন করে লেখার আদেশ দিয়েছেন।

ব্যাপক গণআন্দোলনের মুখে ২০১২ সালে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ক্ষমতাচ্যুতির পর মিশরের সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

এরপর সেনা সমর্থিত একটি অন্তবর্তীকালীন সরকার দেশটির শাসন ভার গ্রহণ করে এবং দ্রুত নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয়।

নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার অংশ হিসেবে ২০১৪ সালের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হয় এবং সাবেক সেনা প্রধান জেনারেল সিসি মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

ডিসেম্বরে পার্লামেন্টের আসন বিন্যাস নিয়ে একটি আইন অনুমোদন করেন সিসি, যেখানে সংসদে ৫৬৭টি আসনের কথা বলা হয়।

আসনগুলোর মধ্যে ৪২০টিতে স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১২০টি আসন বিভিন্ন দল থেকে দেয়া তালিকাভূক্ত ব্যক্তিদের জন্য এবং ২৭টি আসনে নিয়োগ দেবেন প্রেসিডেন্ট।

ধারণা করা হচ্ছে, নতুন সংসদে সিসির সমর্থকরাই সংখ্যাগরিষ্ঠ হবে। এ আসন বন্টন আইনের বিরোধিতা করে বেশ কয়েকজন আইনজীবী সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন। টপ-৯