কাশ্মিরে বিজেপি জোট সরকার 

ভারতের ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দেশটির একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য কাশ্মিরে জোট সরকার গঠন করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 09:27 AM
Updated : 3 March 2015, 12:22 PM

রোববার স্থানীয় রাজনৈতিক দল পিপলস ডেমক্রেটিক পার্টির (পিডিপি) সঙ্গে মিলে গঠিত ওই জোট সরকার দায়িত্বগ্রহণ করেছে, জানিয়েছে দ্য ডন। 
 
পিডিপি’র মুফতি মোহাম্মদ সাঈদ জোট সরকারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন।  
 
দুই মাস আগে অনুষ্ঠিত কাশ্মির বিধানসভা নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিধানসভার ৮৭টি আসনের মধ্যে পিডিপি পেয়েছে ২৮টি আসন, আর বিজেপি পেয়েছে ২৫টি আসন। 
 
মুসলিম অধ্যুষিত কাশ্মির উপত্যাকা এলাকায় পিডিপি বেশিরভাগ আসন পেয়েছে, অপরদিকে হিন্দু অধ্যুষিত জম্মুতে বিজেপি বেশি আসনে জয়ী হয়েছে।  
 
নির্বাচনের এই ফলাফলের পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি ও মুফতি সাঈদের পিডিপি সমঝোতামূলক জোট গঠনের মাধ্যমে জোট সরকার গঠন করে।
 
গত সপ্তাহে জোট সরকার গঠনের বিষয়ে মোদি ও সাঈদের মধ্যে চূড়ান্ত সমঝোতা হয়। রোববার এক সংবাদ সম্মেলনে এই জোটের বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হবে বলে ধারণা করা হচ্ছে। 
  

কাশ্মির প্রশ্নে এই দল দুটির মধ্যে দৃষ্টিভঙ্গীর মৌলিক পার্থক্য আছে। 
রোববার জম্মু বিশ্ববিদ্যালয়ে কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত জোট সরকারের এই শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি ও দলটির সভাপতি অমিত শাহ উপস্থিত ছিলেন।  
শপথ অনুষ্ঠানের পর কাশ্মিরের শীতকালীন রাজধানী জম্মু থেকে পিডিপি নেতা নাঈম আখতার বলেন, “এটি একটি মহান দিন। কেউ তার সূদূরতম স্বপ্নেও এ ধরনের জোট সরকারের কথা ভাবেননি।” 
মুফতি সাঈদ এই জোটকে “দক্ষিণ মেরু ও উত্তর মেরু একসঙ্গে মিলেছে” বলে মন্তব্য করেছেন। অপরদিকে বিজেপি এই জোটকে “গণতন্ত্রের বিস্ময়” বলে বর্ণনা করেছে।