দর্শক শূন্যতায় পাকিস্তানে সিনেমা হল বন্ধ

পাকিস্তানে দর্শক শূন্যতার অজুহাতে ৬৬ বছরের পুরনো একটি সিনেমা হল বন্ধ করে দেয়া হয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 06:20 AM
Updated : 1 March 2015, 06:20 AM

দেশটির সামরিক শহর অ্যাবোটাবাদের তাজমহল সিনেমা হলটি ১৯৪৮ সালে নির্মাণ করা হয়। সম্প্রতি হলটির মালিক এটি বিক্রি করে দিলে তা বন্ধ করে দেয়া হয়।

চারদশক ধরে মোহাম্মাদ সাইয়িদ খান এই হলটি পরিচালনা করে আসছিলেন। কিন্তু ২০১০ সাল পর্যন্ত বিনোদনের এই অন্যতম মাধ্যমটি ভাল ব্যবসা করে। কিন্তু এরপরই এ খাতে ধস নামে।

পাকিস্তানের রাজধানী থেকে ১২০ কিলোমিটার দূরে সামরিক শহর অ্যাবোটাবাদের অবস্থান। আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদার প্রধান ওসামা বিন লাদেন এই শহরেই আত্মগোপন করেছিলেন।

যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী নেভি সিল সদস্যরা গোপন অভিযান চালিয়ে বিন লাদেনকে হত্যা করলে এই শহরটি বিশ্বব্যাপী আলোচনার কেন্দ্রে চলে আসে।

সাম্প্রতিক বছরগুলোতে সিনেমা ব্যবসায় ধস নেমেছে।

১৯৪৭ সালে পাকিস্তানের স্বাধীনতা অর্জনের পরের বছর মোহাম্মাদ খান হোতি ৬শ’ আসন বিশিষ্ট এই হলটি নির্মাণ করেন। একসময় দর্শকের উপচেপড়া ভিড় থাকতো হলটিতে। ১৯৭৪ সালে এটি বিক্রি করে দেন হোতি।

সাইয়িদ খান দেশটিতে মানসম্পন্ন চলচ্চিত্র নির্মাণের অভাবকেও এই ব্যবসায় ধস নামার অন্যতম কারণ বলে চিহ্নিত করেন।

তিনি বলেন, ইন্টারনেট, সিডি, কেবল এবং বিনোদনের অন্যান্য সুযোগ-সুবিধার কারণে দেশে সিনেমা হলের ব্যবসায় মন্দার সৃষ্টি করেছে।

তিনি জানান, দুই বছরে কোন প্রদর্শনীতেই ২শ’ আসন পূর্ণ হয়নি। এমন কী নতুন চলচ্চিত্রের প্রথম প্রদর্শনীর দিনও একই অবস্থা ছিল।

তবে এসবকিছুর পরও দেশটির আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবণতিও সিনেমাপ্রেমীদের হলবিমুখী করেছে।