নিউ ইয়র্কে আইএসে যোগ দিতে ইচ্ছুক ৩ ব্যক্তি গ্রেপ্তার

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) -এ যোগ দিতে ইচ্ছুক তিন বিদেশি নাগরিককে নিউ ইয়র্কের ব্রুকলিন থেকে গ্রেপ্তার করেছে এফবিআই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 06:43 AM
Updated : 26 Feb 2015, 10:19 AM

এদের মধ্যে দুজন সিরিয়া যেতে না পারলে যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তা ও এফবিআই এজেন্টদের হত্যার হুমকি দেন বলে এফবিআই’র বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

গ্রেপ্তারদের মধ্যে দুজন, আব্দুরাসুল জুরাবোয়েভ (২৪) ও আবরোর হাবিবোভ (৩০) উজবেকিস্তানের নাগরিক। অপরজন আখরোর সাইদাখমেতোভ (১৯) কাজাখস্তানের নাগরিক।

সাম্প্রতিক মাসগুলোতে উজবেক ভাষার ওয়েবসাইটগুলোতে পোস্ট করা বিভিন্ন বক্তব্যের সূত্র ধরে তাদের নজরদারিতে আনা হয়।

এফবিআই জানিয়েছে, এক পোস্টে তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যার প্রতিশ্রুতি দিয়েছেন।

তাদের বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী সংগঠনকে বস্তুগত সমর্থন দেয়ার ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার নিউ ইয়র্ক থেকে তুরস্কের ইস্তাম্বুলে যাওয়ার সময় জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাইদাখমেতোভকে গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন কর্মকর্তা জানিয়েছেন, নিউ ইয়র্ক থেকে ইস্তাম্বুল যাওয়ার জন্য জুরাবোয়েভ আগামী মাসের একটি বিমান টিকেট কিনেছিলেন।

তিনি আরো জানিয়েছেন, তৃতীয় সন্দেহভাজন হাবিবোভ, সাইদাখমেতোভকে সিরীয় জিহাদিদের সঙ্গে যোগ দেয়ার বিষয়ে অর্থ সহায়তা করেছিলেন।

“এগুলো সত্য,” বুধবার বলেছেন নিউ ইয়র্ক পুলিশ বিভাগের কমিশনার ইউলিয়াম ব্রাট্টন।

তিনি বলেন, “এটিই নিঃসঙ্গ নেকড়েদের বিষয়ে বিদ্যমান সেই উদ্বেগের ঘটনা। কখনো মধ্যপ্রাচ্যে না গিয়েই এরা জিহাদ করতে অনুপ্রাণিত হয়েছে।”

বিদেশি জঙ্গি গোষ্ঠীগুলোতে যোগ দেয়ার পরিকল্পনার অভিযোগে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই আইএস -এ যোগ দিতে সিরিয়ায় যেতে চেয়েছিলেন।