‘মাংস খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে’

ধূমপানের মতো মাংসও হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। ‘পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব এনিমেলস’ (পিইটিএ) সংগঠন একথা জানিয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2015, 02:23 PM
Updated : 3 Feb 2015, 02:23 PM

জনগণের মধ্যে সচেতনতা বাড়ানোর কার্যক্রমের অংশ হিসেবে সংগঠনটি একটি বিলবোর্ড টাঙিয়েছে। তাতে একটি শিশুকে ধূমপান করতে দেখা যায়। নিচে লেখা, “আপনি আপনার শিশুকে ধূমপান করতে দেবেন না। ধূমপানের মত মাংস খাওয়াও হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই নিরামিষ খান।”

ভারতে হায়দরাবাদের বানজারা হিলসে বিলবোর্ডটি টাঙানো হয়েছে। এটি ব্যাঙ্গালুরুতে স্থাপন করতে চেয়েছিল সংগঠনটি। কিন্তু বিতর্কিত অজুহাতে বিলবোর্ড কোম্পানি তা স্থাপন করতে দেয়নি।

এক বিবৃতিতে পিইটিএ জানায়, “হায়দরাবাদে দৈনন্দিন অভ্যাসের সঙ্গে সংশ্লিষ্ট ক্যান্সার হওয়ার প্রবণতা বেড়ে গেছে। এ কারণে শহরটিতে পিইটিএ’র নতুন জীবনরক্ষা প্রচারণা চালানো প্রয়োজন। পিইটিএ ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস থেকেই সেখানকার জনগণকে মাংস এবং মাংসজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছে।”

“আমরা সবাই জানি শিশুদের সামনে ভাল উদাহরণ স্থাপন করা কতটা জরুরি। সেটি হতে পারে ভাল অভ্যাস গড়া – হতে পারে নিরামিষ জাতীয় খাবারের অভ্যাস গড়া। যার মাধ্যমে তারা স্বাস্থ্যকর জীবন গড়তে সক্ষম হবে,” বলেন পিইটিএ’র ভারতীয় পুষ্টিবিজ্ঞানী ভুবনেশ্বরী গুপ্ত।