নাইজেরিয়ার মাইদুগুরি শহরে বোকো হারামের হামলা

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় শহর মাইদুগুড়িতে ফের হামলা চালিয়েছে দেশটির ইসলামপন্থি বিদ্রোহী জঙ্গিগোষ্ঠি বোকো হারাম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 10:02 AM
Updated : 1 Feb 2015, 10:02 AM

স্থানীয় সময় রোববার ভোররাত ৩টার দিকে হামলা শুরুর পর শহরটির রাস্তায় জঙ্গিদের সঙ্গে সেনাদের বন্দুকযুদ্ধ শুরু হয়ে যায় বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

স্থানীয় বেসামরিক স্বেচ্ছাসেবী বাহিনীগুলো সেনাদের সাহায্য করেছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

মাত্র এক সপ্তাহ আগে বোর্নো রাজ্যের এই প্রধান শহরটি দখল করার উদ্দেশ্যে শহরটিতে হামলা চালিয়েছিল বোকো হারাম। ওই সময় অনেক ক্ষয়ক্ষতি স্বীকারের পর হামলা প্রতিহত করেছিল নাইজেরীয় সেনাবাহিনী।

শহরটির দক্ষিণ প্রান্তে সেনাদের সঙ্গে জঙ্গিদের লড়াই চলছে বলে জানিয়েছেন শহরটির বাসিন্দারা।

আদম ক্রেনুবা নামের এক বাসিন্দা বলেছেন, “পুরো শহর আতঙ্কগ্রস্থ হয়ে আছে। বোকো হারাম নিরাপত্তা বাহিনীকে হারিয়ে দিলে কী ঘটবে তা নিয়ে শঙ্কিত হয়ে আছে সবাই।”

নাইজেরিয়ার প্রিমিয়াম টাইমস সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, চারটি অবস্থান থেকে শহরটিতে হামলা চালিয়েছে জঙ্গিরা, শহরটি থেকে ভারী গোলাবর্ষণের শব্দ শোনা যাচ্ছে।

একটি ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ২০০৯ সাল থেকে গেরিলা যুদ্ধ শুরু করে বোকো হারাম। তারপর থেকে বিদ্রোহীদের হামলায় এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন।

মাইদুগুরিতে জঙ্গিদের হামলা প্রতিহত করতে পারলেও ১২৫ কিমি দূরের মোনগুনো শহরটি রক্ষা করতে পারেনি সেনাবাহিনী। শহরটি দখল করার পাশাপাশি সেখানকার একটি সেনা ঘাঁটিও দখল করে করে নিয়েছে বোকা হারাম জঙ্গিরা।

জঙ্গিদের উপর্যুপুরি হামলার ধাক্কায় মাইদুগুরির নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে। প্রায় লাখখানেক বাসিন্দা শহরটি ছেড়ে পালিয়ে গেছে।

পর্যবেক্ষকরা জানিয়েছেন, ১৪ ফেব্রুয়ারি নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে হামলার সংখ্যা বৃদ্ধি করেছে বিদ্রোহীরা।