ইউক্রেইনের শান্তি আলোচনা ভেস্তে গেছে

বেলারুশের রাজধানী মিনস্কে শুরু হওয়ার ইউক্রেইনের নতুন শান্তি আলোচনা ভেস্তে গেছে।

>>রয়টার্স
Published : 1 Feb 2015, 07:31 AM
Updated : 1 Feb 2015, 07:31 AM

শনিবার বৈঠক শুরুর চার ঘন্টা পর কোনো উল্লেখযোগ্য অগ্রগতি ছাড়াই নতুন করে শুরু হওয়া আলোচনা বৈঠকটি পণ্ড হয়ে যায়।

আলোচনা পণ্ড হওয়ার দায় একে অন্যের ঘাড়ে চাপিয়েছেন ইউক্রেইনের সরকারি প্রতিনিধি দল ও রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের দূতরা।

ইউক্রেইনের প্রতিনিধি দলের নেতা সাবেক প্রেসিডেন্ট লিওনিড কুচমা বৈঠক ছেড়ে চলে যান। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে তিনি বলেছেন, “দ্রুত অস্ত্রবিরতি শুরু করার লক্ষ্যে পরিকল্পিত বিষয়গুলো নিয়ে আলোচনা ও ভারী অস্ত্র সরিয়ে নেয়ার বিষয়টি অস্বীকার ও আল্টিমেটাম দেয়া শুরু করার মাধ্যমে বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তারা বৈঠকটিকে অবজ্ঞা করেছেন।”

অপরদিকে বিচ্ছিন্নতাবাদীদের অন্যতম কর্মকর্তা ডেনিস পুশিলিন রুশ বার্তা সংস্থা আরআইএ’কে বলেছেন, তারা সংলাপের জন্য তৈরি ছিলেন।

“কিন্তু দনবাসের (পূর্ব ইউক্রেইনের শিল্প এলাকা) শহরগুলোতে কিয়েভের বাহিনীর যখন গোলাবর্ষণ করছে তখন তাদের আল্টিমেটামের জন্য আমরা তৈরি নই,” বলেছেন তিনি।

আলোচনা পণ্ড হয়ে যাওয়ায় ইউক্রেইনের পূর্বাঞ্চলে লড়াইরত ইউক্রেনীয় বাহিনী ও রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে নতুন একটি অস্ত্রবিরতির আশাও বিলীন হয়ে গেছে।

মিনস্কে আলোচনা ভেঙে যাওয়ার কিছুক্ষণ আগে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ত্রিমুখি এক ফোনালাপে মিনস্কের শান্তি আলোচনায় অন্তত একটি অস্ত্রবিরতির সমঝোতা হবে বলে আশা প্রকাশ করেছিলেন।

এদিকে পূর্ব ইউক্রেইনে কিয়েভের বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে লড়াই আরো তীব্র হয়ে উঠেছে। এতে বেশ কয়েকজন সামরিক ব্যক্তিসহ আরো বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

পূর্ব ইউক্রেইনকে “গণপ্রজাতন্ত্র” হিসেবে ঘোষণা দিয়েছে বিদ্রোহী বিচ্ছিন্নতাবাদীরা।

গত এপ্রিলে পূর্ব ইউক্রেইনের এই বিদ্রোহী লড়াই শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।