ইবোলার প্রকোপ কমছে

কমে আসছে ইবোলার প্রকোপ। সপ্তাহে ইবোলা ভাইরাস আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ১শ’র নিচে। ইবোলা শেষ পর্যন্ত বিদায় নিতে শুরু করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

>>রয়টার্স
Published : 29 Jan 2015, 04:57 PM
Updated : 29 Jan 2015, 04:57 PM

এ সপ্তাহে ২৫ জানুয়ারি পর্যন্ত নতুন ইবোলা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৯৯ জনে। ২০১৪ সালের জুনের পর ইবোলা আক্রান্তের সংখ্যা এটাই সবচেয়ে কম। ডব্লিউএইচও বৃহস্পতিবার একথা জানিয়েছে। এতে করে ইবোলা মহামারি শেষের পথেই এগুচ্ছে বলে আভাস পাওয়া যাচ্ছে।

এ মহামারিতে এ পর্যন্ত আক্রান্ত ২২ হাজার ০৯২ জনের মধ্যে ৮ হাজার ৮১০ জনের মৃত্যু হয়েছে। এর প্রায় বেশিরভাগই ঘটেছে সিয়েরা লিওন, লাইবেরিয়া এবং গিনিতে।

গত কয়েকসপ্তাহ ধরে লাইবেরিয়া এবং সিয়েরা লিওনে মৃতের সংখ্যা দ্রুত কমেছে। ২৫ জানুয়ারি পর্যন্ত ২১ দিনে লাইবেরিয়ায় মাত্র ২০ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে।

তবে এ সপ্তাহে গিনিতে ৩০ টি ইবোলা আক্রান্ত রোগী পাওয়া গেছে। এ সংখ্যা আগের সপ্তাহ থেকে ২০ টি বেশি। সেখানে ইবোলা এখনো মহামারি আকারে ছড়াচ্ছে।

গিনিতে শুরু হওয়া ইবোলার প্রকোপ নতুন করে দেখা দেয়ায় মার্চ নাগাদ দেশটি থেকে এ ভাইরাস দূর করার লক্ষ্য পূরণ করতে হিমশিম খেতে হবে প্রেসিডেন্ট আলফা কন্ডেকে।

ইউনিসেফের বৈশ্বিক ইবোলা এমার্জেন্সি কো-অরডিনেটর পিটার সালামা বলেছেন, “ইবোলা মুক্তির পথে সফলতা কিংবা সফলতা পাওয়ার সময়সীমার ব্যাপারে নির্দিষ্ট করে এখনই কিছু বলা যাচ্ছে না”।

তিনি বলেন, কাজ এখনো অনেক বাকী। এ মুহূর্তে ভাইরাসটি দূর করার একটি সুযোগ সৃষ্টি হয়েছে মাত্র। এপ্রিল কিংবা মে’র মধ্যে পশ্চিম আফ্রিকায় বৃষ্টি শুরু হলে ইবোলা আক্রান্তদের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়বে।