‘দুর্ঘটনায়’ নিখোঁজ হয়েছে এমএইচ৩৭০

মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ৩৭০ ফ্লাইট দুর্ঘটনাবশত নিখোঁজ হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 01:30 PM
Updated : 29 Jan 2015, 01:30 PM

২০১৪ সালের ৮ মার্চে বেইজিংগামী এ বিমানটি ২৩৯ জন আরোহী নিয়ে মাঝ আকাশে হারিয়ে যায়। এরপর থেকে দক্ষিণ ভারতীয় মহাসাগরে আন্তর্জাতিক পর্যায়ে অনুসন্ধান চালিয়েও বিমানটির আর কোনো হদিস পাওয়া যায়নি। উদ্ধারকাজ এখনো চললেও বিমানের যাত্রীরা সবাই নিহত হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

সিভিল এভিয়েশন ডিপার্টমেন্টের (ডিসিএ) মহাপরিচালক আজাহারউদ্দিন আব্দুলরহমান বলেছেন, “দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আমরা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিচ্ছি যে, মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০ দুর্ঘটনার শিকার হয়েছে”।

বৃহস্পতিবার দুর্ঘটনার কারণে বিমানটি নিখোঁজের এ ঘোষণা দেয়ার পর এর নিহত যাত্রীদের আত্মীয়-স্বজনদের ক্ষতিপূরণ দেয়ার প্রয়োজন পড়বে। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় এরই মধ্যে দুর্ঘটনার শিকার পরিবারগুলোর জন্য ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানিয়েছে।

বিমানটির বেশিরভাগ যাত্রীই ছিল চীনের। চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুইং বলেছেন, “আমরা মালয়েশিয়া কর্র্তপক্ষকে তাদের প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানাচ্ছি। বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার ঘোষণা দেয়ার সময় তারা ক্ষতিপূরণের যে প্রতিশ্রুতি দিয়েছিল এখন সে দায়িত্ব পালন করা হোক।”