গুয়ানতানামো বে ফেরত চান রাউল কাস্ত্রো

ওয়াশিংটনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার আগে যুক্তরাষ্ট্রের কাছে গুয়ানতানামো বে সামরিক ঘাঁটি ফেরত দেয়ার দাবি জানিয়েছে কিউবা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 08:19 AM
Updated : 29 Jan 2015, 08:19 AM

বিবিসি বলছে, বুধবার কোস্টারিকায় লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রগুলোর এক শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে দেশটির প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো এই দাবি জানিয়েছেন।

ভাষণে কিউবার উপর যুক্তরাষ্ট্রের আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞা তুলে নেয়ার ও সন্ত্রাসী দেশের তালিকা থেকে কিউবার নাম সরানোর দাবিও জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, “কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপন করা হল দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি শুরু করা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রেখে, গুয়ানতানামো নৌ ঘাঁটির মাধ্যমে অবৈধভাবে দখল করে রাখা এলাকা ফেরত না দিলে এটি করা সম্ভব হবে না।”

কিউবার গুয়ানতানামো উপসাগরের যে এলাকায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি অবস্থিত, ওই এলাকাটি ১৯০৩ সালে কিউবার তৎকালীন সরকারের কাছ থেকে ইজারা নিয়েছিল যুক্তরাষ্ট্র।

ডিসেম্বরে কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপনের মধ্য দিয়ে সম্পর্কের বরফ গালানোর ঘোষণা দিয়েছিল দেশদুটি। ১৯৬১ সাল থেকে দেশ দুটির কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন রয়েছে।

গেল সপ্তায় দেশ দুটির উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের মধ্যে বৈঠকও হয়েছে। যুক্তরাষ্ট্র কংগ্রেসের একটি প্রতিনিধি দল কিউবার রাজধানী হাভানায় গিয়ে দুদেশের রাজধানীতে পরস্পরের দূতবাস খোলার বিষয়টি নিয়েও বৈঠক করেছেন।

দুদেশের এসব কূটনৈতিক তৎপরতা চলার মধ্যেই কিউবা বিপ্লবের নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ত্রোও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে তার সমর্থন জানিয়েছেন।

মঙ্গলবার কিউবার রাষ্ট্র পরিচালিত সংবাদপত্রে প্রকাশ করা এক চিঠিতে ফিদেল বলেন, “আমরা সব সময় বিশ্বের সব দেশের মানুষের সঙ্গে সহযোগিতা ও বন্ধুত্বের বিষয়টি সমর্থন করি, আমাদের রাজনৈতিক শত্রু দেশগুলোর মানুষেরাও এর মধ্যে আছেন।”

তিনি লিখেছেন, যদিও তিনি “যুক্তরাষ্ট্রের নীতিকে বিশ্বাস করেন না”, কিন্তু তিনি “সংঘাতের শান্তিপূর্ণ সমাধানকে” স্বাগত জানান।

শেষ খবর পাওয়া পর্যন্ত রাউলের দাবির বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানা যায়নি।