জিম্মি মুক্তির জন্য কাজ করবে জাপান-জর্ডান

ইসলামিক স্টেটের (আইএস) হাতে বন্দি জাপানি সাংবাদিককে মুক্ত করতে জর্ডানের সঙ্গে কাজ করবে জাপান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 02:06 PM
Updated : 27 Jan 2015, 02:06 PM

তবে মুক্তিপণ হিসেবে কোন অর্থ জঙ্গি সংগঠনটিকে দেয়া হবে না বলে ফের স্পষ্ট করে জানিয়েছে দেশটি।

সম্প্রতি সিরিয়ার আইএস জঙ্গিরা জাপানের দুই নাগরিকের মুক্তির বিনিময় বড় অঙ্কের অর্থ দাবি করে। গত সপ্তাহে দুই বন্দির একজন হারুনা ইউকাওয়াকে হত্যা করা হয়।

জর্ডানের সংবাদ সম্মেলনে জাপানের বৈদেশিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইয়াসুহিদে নাকাইয়ামা বলেন, “গোতোর মুক্তি নিশ্চিত করতে আমরা জর্ডান সরকারের সঙ্গে কাজ করতে চাই।”

বন্দি মুক্তি নিয়ে আলোচনার জন্য গত সপ্তাহে জর্ডানে যান নাকাইয়ামা।

আইএস’র হাতে দুই নাগরিক জিম্মি হওয়ার ঘটনায় চাপে পড়ে গেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

মঙ্গলবার সংসদে আবে বলেন, “আইএসআইএল যে ভয়ঙ্কর সন্ত্রাসী কর্মকাণ্ড করছে তা খুবই নিষ্ঠুর এবং আমরা এর নিন্দা জানাচ্ছি। বর্তমান পরিস্থিতি খুবই খারাপ। এরপরও আমরা যত দ্রুত সম্ভব কেনজি গোতোকে মুক্ত করে আনার সর্বোচ্চ চেষ্টা করব।”

আইএস অবশ্য এখন মুক্তিপণের দাবি থেকে সরে এসেছে। এর পরিবর্তে তারা বন্দি বিনিময় করতে চাইছে। গোতোর মুক্তির বিনিময়ে তারা সাজিদ আল-রিশাউই নামে ইরাকের এক আত্মঘাতী বোমা হামলাকারীর মুক্তি চেয়েছে। রিশাউই জর্ডানের কারাগারে সাজা ভোগ করছেন।

আইএস জঙ্গিদের হাতে জর্ডানের একজন বিমান চালকও বন্দি হয়ে আছেন। ডিসেম্বরে সিরিয়ার পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার সময় জর্ডানের বিমানটি বিধ্বস্ত হয়।

নাকাইয়ামা আশা করছেন জাপান এবং জর্ডান সরকার ওই বিমান চালকের মুক্তির ব্যাপারেও একসঙ্গে কাজ করবে। নাকাইয়ামা বলেন, “যত দ্রুত সম্ভব ওই পাইলটের মুক্তির বিষয়টিও জাপানের জনগণের কাছে গুরুত্বপূর্ণ।”

“জাপান ও জর্ডানের বন্দিরা যাতে হাসি মুখে নিজ নিজ বাড়িতে ফিরতে পারে তা নিশ্চিত করতে আমাদের উভয় দেশকে একসঙ্গে কাজ করতে হবে।”

ওদিকে, জর্ডানের বাদশাহ আবদুল্লাহর বরাত দিয়ে দেশটির একটি পত্রিকা জানায়, ফার্স্ট লেফটেনেন্ট মুয়াথ আল-কাসায়েসবেহের বিষয়টি ‘সর্বাধিক অগ্রাধিকার ভিত্তিতে’ বিবেচনা করা হবে।

গুঞ্জন রয়েছে কাসায়েসবেহ ও গোতোকে মুক্ত করতে জর্ডান আল-রিশাউইকে ছেড়ে দিতে পারে।