লিবিয়ায় হোটেলে বন্দুকধারীর হামলায় নিহত ৮

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি বিলাসবহুল হোটেলে বন্দুকধারীদের হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্ববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 01:53 PM
Updated : 27 Jan 2015, 03:45 PM

স্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, মঙ্গলবার এ ঘটনা ঘটে। নিহতের মধ্যে পাঁচজন বিদেশি। বাইরে থেকেও হোটেলের ভেতর গুলি চলার আওয়াজ শোনা গেছে।

কারা এ হামলা চালিয়েছে সেটা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে সাইট মনিটরিং সার্ভিস জানায়, ইসলামিক স্টেটের সঙ্গে সংশ্লিষ্ট একটি জঙ্গি সংগঠন হামলার দায় স্বীকার করেছে।

ত্রিপোলির বিখ্যাত হোটেলগুলোর অন্যতম করিন্থিয়া হোটেল। এখানে প্রায়ই উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তা ও বিদেশি কূটনীতিকরা অবস্থান করেন।

এ ঘটনায় যারা নিহত হয়েছে তাদের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে ত্রিপোলি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা মাহমুদ হামজা বলেন, “হোটেলে তাণ্ডব চলার সময় আটজন নিহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন (তিনজন পুরুষ ও দুই জন নারী) বিদেশি। এছাড়া, একজন নিরাপত্তাকর্মী ও দুই জন হামলাকারী।”

তবে বিদেশিরা কোন দেশের নাগরিক সে ব্যাপারে হামজা কিছু বলেননি।

ওদিকে, বন্দুকধারীদের হোটেলের ভেতর হামলা চালানোর ঠিক আগ মুহূর্তে একটি গাড়ি বোমা বিস্ফোরণে তিনজন নিরাপত্তারক্ষী নিহত হয়।

লিবিয়ায় ক্ষমতা দখল নিয়ে প্রতিদ্বন্দ্বী দুই দলের মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর বেশিরভাগ দেশ ত্রিপোলিতে তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছে এবং কর্মকর্তাদের সেখান থেকে সরিয়ে নিয়েছে।

তবে অল্প কয়েকজন বিদেশি কূটনীতিক ও ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত প্রতিনিধিরা এখনো ত্রিপোলিতে যান।

ত্রিপোলির নিরাপত্তা বাহিনীর দ্বিতীয় কর্মকর্তা ওমর খাদরওয়ালী স্থানীয় একটি টেলিভিশনে বলেন, ত্রিপোলি ভিত্তিক প্রশাসনের প্রধানমন্ত্রীসহ তিন জন বিদেশি নাগরিককে ওই হোটেল থেকে নিরাপদে বের করে আনা হয়েছে।