পাকিস্তান সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু: চীন

পাকিস্তানকে নির্ভরযোগ্য বন্ধু উল্লেখ করে পাকিস্তানের উদ্বেগ চীনেরও উদ্বেগ বলে মন্তব্য করেছেন চীনা পলিটব্যুরো সদস্য মেং জিয়ানঝু।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 10:07 AM
Updated : 27 Jan 2015, 10:07 AM

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তর (আইএসপিআর) এক ট্যুইটে জানিয়েছে, চীনা কমিউনিস্ট পার্টির দ্বিতীয় সর্বোচ্চ কাউন্সিল পলিটব্যুরোর সদস্য জিয়ানঝু চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্ককে “ব্যক্তিগত সম্পর্কের অনেক ঊর্ধ্বে” ও “পাকিস্তানের উদ্বেগ চীনেরও উদ্বেগ” বলে মন্তব্য করেছেন।

চীনের অপর রাষ্ট্রীয় নেতা য়ু ঝেংশেং পাকিস্তানকে “সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু” অভিহিত করে বলেছেন, যেমনভাবে পাকিস্তান সবসময় চীনের পাশে দাঁড়িয়েছে, চীনা সরকার ও এর জনগণও পাকিস্তানের পাশে দাঁড়াবে এবং সব ধরনের সাহায্য করবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি বলেছেন, “পাকিস্তান চীনের সবসময়ের অবিকল্প বন্ধু।”

চীনে পাকিস্তান সামরিক বাহিনী প্রধান রাহেল শরিফের সফরের সময় এসব মন্তব্য করেন চীনা নেতারা।

পাকিস্তানকে সমর্থন দেয়ার জন্য শরিফ চীনকে ধন্যবাদ জানান এবং বলেন, “সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের যৌক্তিক উপসংহারের জন্য আন্তর্জাতিক সহযোগিতা দরকার। এসব বিষয়ে অধিকতর আন্তর্জাতিক মনযোগের পরিবর্তনশীল পরিবেশটি বিশ্বের উপলব্ধি করা দরকার।”

শরিফ ও চীনা সামরিক বাহিনী প্রধান দীর্ঘ মেয়াদী প্রতিরক্ষা সহযোগিতা বজায় রাখার বিষয়ে সহমত হন এবং নিরাপত্তা জোরদার ও সন্ত্রাসবিরোধী অভিযান এবং গোয়েন্দাতথ্য বিনিময় ও প্রশিক্ষণ বিনিময়ের বিষয়ে একমত হন।