দুপুরে দিল্লি ছাড়ছেন ওবামা

ভারতে তিনদিনের সফরের শেষ দিনে রাজধানী নয়াদিল্লি’র টাউনহল সিরি ফোর্ট অডিটরিয়ামে উপস্থিত দুই হাজার মানুষের সামনে ভাষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 07:45 AM
Updated : 27 Jan 2015, 07:45 AM

মঙ্গলবার দিল্লির স্থানীয় সময় দুপুর দেড়টায় ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ বিমান এয়ার ফোর্স ওয়ানে দিল্লি ছাড়ার কথা রয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারত যুক্তরাষ্ট্রের “সেরা অংশীদার” হতে পারে বলে ভাষণে বলেছেন ওবামা।

ভাষণে ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি তুলে ধরা ছাড়াও বৈচিত্র্যময় সংস্কৃতির সমাবেশ ভারতীয় গণতন্ত্রের শক্তি বলে উল্লেখ করেছেন ওবামা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভারতের নাম প্রস্তাব করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এই হলেই নোবেল শান্তি পুরস্কার বিজয়ী কৈলাশ সত্যার্থি’র সঙ্গে মিলিত হবেন তিনি। ২০০৯ সালে ওবামাও নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

রোববার ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জির দেয়া রাষ্ট্রীয় ভোজসভায় প্রথমবার সত্যার্থির সঙ্গে ওবামার দেখা হয়েছিল।

এদিন তাজমহল পরিদর্শনেও যাওয়ার পরিকল্পনা ছিল ওবামার, কিন্তু সৌদি আরবের নতুন বাদশা সালামানের সঙ্গে সাক্ষাৎ করে প্রয়াত বাদশা আবদুল্লার জন্য শোক প্রকাশের সুযোগ নেয়ার জন্য সফর সংক্ষিপ্ত করে আগেই রওয়ানা হচ্ছেন তিনি।

তেল সম্পদে সমৃদ্ধ সৌদি আরব যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের অন্যতম।

ওবামার ভারত ত্যাগের কয়েক ঘণ্টা পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ওবামার একটি যৌথ রেডিও ভাষণ ভারতীয় সময় মঙ্গলবার রাত ৮টায় প্রচার করা হবে।

সোমবার ভারতীয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওবামা। ওই অনুষ্ঠানের পর ওবামা ও মোদী ‘মনের কথা’ নামের রেডিও ভাষণটি রেকর্ড করেন। এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হলেন।

তিন দিনের ভারত সফরে মোদী ও ওবামার ব্যক্তিগত উষ্ণ সম্পর্কের বিষয়টি পুরো বিশ্বের নজর কেড়েছে। শনিবার ওবামা দিল্লিতে এসে পৌঁছলে রাষ্ট্রাচার ভেঙে বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে যান মোদী।

দুইদিনে দুই বৃহৎ গণতান্ত্রিক দেশের দুই নেতা ছয়বার পরস্পরের সঙ্গে মিলিত হয়েছেন।

ওবামার এই সফরে ছয় বছর ধরে ঝুলে থাকা ভারত- যুক্তরাষ্ট্র বেসামরিক নিউক্লিয়ার চুক্তি স্বাক্ষর হয়েছে। প্রতিরক্ষা খাতে দুই দেশের মিত্রতা আরো গভীর করার বিষয়েও সমঝোতা হয়েছে।

সোমবার সন্ধ্যায় দুই দেশের শীর্ষ ব্যবসায়ী কর্মকর্তাদের সঙ্গে দুনেতার বৈঠক ও ভাষণে দুইদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের নতুন দিগন্ত উন্মোচিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এসব কিছুর পরও যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কে “অনেক বাধা” রয়ে গেছে বলে মন্তব্য করেছেন ওবামা। অপরদিকে এসব বাধা দূর করার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী মোদী।