হোয়াইট হাউসের প্রাঙ্গণে ড্রোন বিধ্বস্ত

হোয়াইট হাউসের রাডার স্টিস্টেম বিমান, ক্ষেপণাস্ত্র ও বড় ড্রোনের মতো উড়ন্ত জিনিস সনাক্ত করতে সক্ষম হলেও ছোট একটি ড্রোনকে সনাক্ত করতে পারেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 07:05 AM
Updated : 27 Jan 2015, 07:05 AM

সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর ও বাসভবন হোয়াইট হাউসের দক্ষিণ প্রাঙ্গণে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে অনুপ্রবেশকারী ড্রোনটি বিধ্বস্ত হয়েছে বলে নিউ ইয়র্ক টাইমসের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

দক্ষিণ প্রাঙ্গণে নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের এক কর্মকর্তা ড্রোনটির আওয়াজ শুনে তাকিয়ে ড্রোনটিকে দেখতে পান। কিন্তু তিনি ও দায়িত্বে থাকা অন্যান্য নিরাপত্তা কর্মকর্তারা ড্রোনটি নামিয়ে আনতে ব্যর্থ হন।

এরই মধ্যে ড্রোনটি হোয়াইট হাউসের বেড়া পার হয়ে ভিতরে ঢুকে একটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়।

ড্রোনটি আকারে খুব ছোট ও নিচু দিয়ে উড়ছিল কারণে রাডারে ধরা পড়েনি বলে জানিয়েছেন কর্মকর্তারা।
আকারের কারণে সহজেই এটিকে বড় আকারের একটি পাখি বলে ভুল করা যেত বলে জানিয়েছেন তারা।

এই ঘটনায় প্রেসিডেন্ট বারাক ওবামার নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। অনুপ্রবেশকারী এ ধরনের ছোট ড্রোনের কারণে ওবামার জীবন বিপন্ন হলে তার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সিক্রেট সার্ভিস সেটির মোকাবেলা করতে পারবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিধ্বস্ত ড্রোনটি ২ ফুট প্রশস্ত ও ২ পাউন্ড ভরের। একজন সরকারিকর্মী ড্রোনটি চালাচ্ছিলেন বলে জানিয়েছে সিক্রেট সার্ভিস।কিন্তু ওই কর্মীকে সনাক্ত করতে পারেননি তারা।

সংস্থাটি জানিয়েছে, ওই সরকারিকর্মী বিনোদনের উদ্দেশ্যে ভোররাত ৩টা থেকে হোয়াইট হাউসের কাছাকাছি ড্রোনটি উড়াচ্ছিলেন। কিন্তু একসময় তিনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন।

হোয়াইট হাউসে কাজ না করা ওই ব্যক্তি যার বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ আনা হয়নি, তিনি কেন ওই সময় ড্রোন উড়াচ্ছিলেন তার কোনো ব্যাখ্যা দেননি সংস্থাটির কর্মকর্তারা।

ড্রোন বিধ্বস্তের ঘটনাটিকে হোয়াইট হাউসের নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত সিক্রেট সার্ভিসের আরেকটি ব্যর্থতা হিসেবে বিবেচনা করা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এ ধরনের বেশ কয়েকটি ঘটনায় সিক্রেট সার্ভিসের দক্ষতা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

সেপ্টেম্বরে এক ব্যক্তি ছুরিসহ হোয়াইট হাউসের বেড়া অতিক্রম করে ভিতরে ঢুকে পড়েন। হোয়াইট হাউস ভবনের অনেক ভিতরে ঢুকে পরার পর তাকে আটক করেন কর্মকর্তারা।

এর আগে ২০১১’তে ওবামার এক মেয়ে বাসায় থাকা অবস্থায় হোয়াইট হাউস লক্ষ করে গুলি ছোঁড়ে এক ব্যক্তি। গুলি বাসার জানালায় পাশে লেগেছিল।