প্রবল তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, জরুরি অবস্থা

প্রায় ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে আঘাত হেনেছে তুষারঝড়। এ পরিস্থিতিতে নিউ ইয়র্কসহ কয়েকটি স্টেটে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 04:04 AM
Updated : 27 Jan 2015, 03:11 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার মধ্যরাতে ঘূর্ণিঝড় শুরু হয়েছে। প্রবল বাতাসের সঙ্গে ৯০ সেমি (৩৬ ইঞ্চি) তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উত্তরপূর্বাঞ্চলীয় স্টেটগুলোর কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, আবহাওয়া পরিস্থিতি আরো নাজুক হওয়ার পূর্বাভাসে সোমবার সন্ধ্যা থেকে বোস্টন, নিউ ইয়র্ক ও ফিলাডেলফিয়ায় সব কিছু বন্ধ করে দেওয়া শুরু হয়।

নিউ ইয়র্ক, নিউ জার্সি, কানেটিকাট, রোডস আইল্যান্ড ও ম্যাসাচুসেটস রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার রাজ্যগুলোর প্রায় পাঁচ কোটি মানুষ ঘুম থেকে জেগে এক ফুট তুষারের নীচে সব কিছু ঢাকা পড়েছে দেখতে পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় রাত ১১টার পর থেকে নিউ ইয়র্ক শহরের ৬,০০০ মাইল সড়ক পথে জরুরি নয় এমন সব যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ জারি করা হয়।

নিউ ইয়র্কের মেয়র বিল দ্য ব্লাসিও বলেছেন, “এই নির্দেশকে জরুরী হিসেবে বিবেচনা করুন, এটি স্বাভাবিক পরিস্থিতি নয়।”

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় রাজ্যগুলোর বিমানবন্দরগুলোতে ৬,৫০০ বিমান যাত্রা (উঠা-নামা) বাতিল করা হয়েছে। সোমবার সকাল থেকে স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।

রাত ১১টা থেকে নিউ ইয়র্কের সাবওয়ে ও বাস সার্ভিস বন্ধ রাখা হয়েছে। সন্ধ্যা ৭টার পর থেকে বোস্টনের লোগান বিমানবন্দরে বিমান উঠা-নামা বন্ধ হয়ে গেছে।

ম্যাসাচুসেটসের উপকূলীয় এলাকায় ঘন্টায় ৭৫ মাইল বেগে বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাষ দেয়া হয়েছে।

ম্যাসাচুসেটসের জাতীয় আবহাওয়া বিভাগের কর্মকর্তা গ্লেন ফিল্ড সোমবার বিকেলে বিবিসিকে জানিয়েছেন, পূর্ব ধারণা থেকেও খারাপ হতে পারে ঝড়ের পরিস্থিতি। ঘূণিঝড়ের শক্তি নিয়ে বাতাস ঘন্টায় ৮০ মাইল (১২৯কিমি/ঘ) বেগে কেপ কড, নানটুকেট ও মার্থা’স ভাইনইয়ার্ড এলাকার ওপর দিয়ে বয়ে যেতে পারে।

মঙ্গলবার দিনের শুরুতে রাত ১টা থেকে ভোর ৫টার মধ্যেই ১৫ ইঞ্চি তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে, আর পুরো ম্যাসাচুসেটসজুড়ে ৩০ ইঞ্চি তুষারপাত হবে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে ফিল্ড।

প্রায় ২ কোটি ৮০ লাখ মানুষ তুষার ঝড়ের পরিস্থিতি মোকাবেলা করবে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে নিউ ইয়র্কের মেয়র ব্ল্যাসিও শহরের বাসিন্দাদের রাস্তা বের না হতে অনুরোধ জানিয়েছেন। এ সময় ২,৩০০ তুষার পরিষ্কারকারী গাড়ি রাস্তায় তুষার সরানোর কাজ করবে বলে জানিয়েছেন তিনি।