ভারতকে ৪শ’কোটি ডলারের প্রতিশ্রুতি ওবামার

বিনিয়োগ এবং ঋণ বাবদ ভারতকে ৪শ’ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

>>রয়টার্স
Published : 26 Jan 2015, 05:23 PM
Updated : 26 Jan 2015, 05:23 PM

সোমবার এ প্রতিশ্রুতির মধ্য দিয়েই ভারতে সফরের দ্বিতীয় দিন শেষ হল ওবামার। দু’দেশের মধ্যে ব্যবসা এবং কৌশলগত অংশীদারিত্বের সম্ভাবনার দ্বার খুলে দিতেই ওবামার এ প্রতিশ্রুতি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, গত ৪ মাসে ভারতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ দ্বিগুণ হয়েছে। এক্ষেত্রে আরো বেশিকিছু করার অঙ্গীকার করেন তিনি।

ওবামা বলেন, যুক্তরাষ্ট্রে তৈরি পণ্য রপ্তানিতে ১শ’ কোটি ডলার দেবে মার্কিন আমদানী-রপ্তানি ব্যাংক। তাছাড়া, বিদেশে যুক্তরাষ্ট্রের প্রাইভেট ইনভেস্টমেন্ট করপোরেশন ভারতের পল্লী এলাকাগুলোতে ছোটখাট এবং মাঝারি এন্টারপ্রাইজের জন্য ১শ’ কোটি ডলার ধার দেবে।

আর ভারতের গুরুত্বপূর্ণ নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য যুক্তরাষ্ট্রের ‘ট্রেড এন্ড ডেভেলপমেন্ট এজেন্সি ফর রিনিউএবল এনার্জি’ ২শ’ কোটি ডলার দেবে।

রোববার সকাল ১০টায় সস্ত্রীক তিনদিনের সফরে ভারতে যান ওবামা। সোমবার দিল্লির রাজপথে আয়োজিত ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হন তিনি। পরে রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট প্রণবের পারিবারিক সম্বর্ধনায় যোগ দেন।

বিকেলে ওবামা ও মোদি যুক্তরাষ্ট্র-ভারত ব্যবসায়ীক সম্মেলনে উপস্থিত হন। ভারতীয় এবং মার্কিনি ব্যবসায়িক নেতাদের উদ্দেশ্যে ওবামা বলেন, “আমরা সঠিক পথেই এগুচ্ছি। অনেক অজানা সম্ভাবনাই ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নির্ধারণ করবে”।

২৭ জানুয়ারি, মঙ্গলবার ওবামার সিরি ফোর্ট অডিটোরিয়ামে ভাষণ দেওয়ার কথা রয়েছে।

প্রয়াত সৌদি বাদশা আবদুল্লাহর প্রতি শ্রদ্ধা ও নতুন বাদশা সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে এদিন ভারত সফর কিছুটা সংক্ষিপ্ত করে ওবামা সৌদি আরবে যাবেন।