মসুলকে দুর্গে পরিণত করার উদ্যোগ ইসলামিক স্টেটের

সমৃদ্ধ মুসলিম ইতিহাসের ঐতিহ্য সমৃদ্ধ ইরাকি শহর মসুলের চারদিকে পরিখা খনন করে শহরটিকে কার্যত একটি দুর্গে পরিণত করার উদ্যোগ নিয়েছে ইসলামিক স্টেট (আইএস) ।

>>রয়টার্স
Published : 26 Jan 2015, 09:57 AM
Updated : 26 Jan 2015, 09:57 AM

এই পরিখা খননের উদ্দেশ্যে ডিসেম্বরে একটি ঠিকাদারি প্রজ্ঞাপন জারি করেছিল আইএস। তাতে সাড়া দিয়ে বেশ কয়েকজন ইরাকি ঠিকাদার মসুলের একটি সরকারি ভবনে হাজির হয়ে কাজ পাওয়ার জন্য প্রতিযোগিতা করেছিলেন।

মসুলের নতুন শাসক আইএস’র একজন সদস্য একটি মানচিত্র বিছিয়ে তাদের পরিকল্পনা উপস্থিত ঠিকাদারদের কাছে তুলে ধরেন।

এই ঠিকাদারী প্রক্রিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন এমন একজন সূত্র বলেছেন, “আইএস’র ঠিকাদারী নথি অনুযায়ী, মসুলকে ঘিরে দুই মিটার চওড়া ও দুই মিটার গভীর একটি পরিখা খনন করতে হবে।”

কাজ পাওয়া ঠিকাদারকে প্রতি কিলোমিটার পরিখার জন্য ৪,০০০ ডলারের সমপরিমাণ অর্থ দেয়া হবে।

এই পরিখা খননের পরিকল্পনা থেকে মসুলকে রক্ষা করতে আইএস’র মরিয়া মনোভাবের প্রমাণ পাওয়া যায়। ২০১৪ সালের জুনে শহরটি দখল করেছিল উগ্রপন্থি এই জঙ্গিগোষ্ঠীটি।

শহরটিকে ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে ঘোষিত আধুনিক খলিফা শাসিত রাষ্ট্রের রাজধানী বানাতে চায় আইএস।

পরিখা খননের পরিকল্পনার পাশাপাশি সিমেন্টের বিশাল দেয়াল তুলে শহরটির পশ্চিম দিকের প্রবেশপথ বন্ধ করে দিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। মসুল আক্রমণ করতে কুর্দি যোদ্ধারা ব্যবহার করতে পারে আশঙ্কায় শহর মুখে যাওয়ার পথের একটি ব্রিজও উড়িয়ে দিয়েছে তারা।

মসুলে বসবাসকারী ইরাকি সেনাবাহিনীর এক অবসরপ্রাপ্ত জেনারেল বলেছেন, “মসুলকে রক্ষা করতে শেষ রক্তবিন্দু দিয়ে তারা লড়াই করবে, কারণ এই লড়াই তাদের অস্তিত্বের লড়াই হবে। মসুল হাতছাড়া হওয়ার অর্থ ইরাকে আইএস’র চূড়ান্ত পরাজয়।”