আসুন একসাথে চলি: মোদীকে ওবামা

হিন্দি ভাষায় ‘চলে সাথ সাথ’ (আসুন একসাথে চলি) বলার মধ্য দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন শেষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 01:03 PM
Updated : 25 Jan 2015, 05:05 PM

দুজনের এ একসাথে চলা সম্পর্কে মোদী বলেন, “বারাক এবং আমি বন্ধু। আমরা ফোনে কথা বলি, কৌতুক করি। আমাদের বন্ধুত্বই আমাদের দেশ ও জনগণকে একে অপরের কাছে নিয়ে এসেছে”।

আলোচনায় পরমাণু চুক্তির পথে বাধা দূর করে বেসামরিক পরমাণু বাণিজ্য চুক্তি সই করতে পেরেছেন দুই নেতা। পরমাণু উপকরণ সরবরাহ এবং পরমাণু দুর্ঘটনার ক্ষেত্রে সরবরাহকারীদের দায়বদ্ধতার বিষয়টি নিয়ে দুপক্ষে মতপার্থক্য দূর হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

পরবর্তীতে একটি যৌথ প্রেস ব্রিফিংয়ে পরমাণু চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন ওবামা ও মোদি। ওবামা এরই মধ্যে উল্লেখযোগ্য এ অগ্রগতির কথা জানিয়ে বলেছেন, দু’দেশ বেসামরিক পরমাণু জ্বালানি চুক্তি পুরোপুরি বাস্তবায়নের পথেই এগুচ্ছে।

পরমাণু চুক্তি ছাড়াও আরো বেশ কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই করেছেন ওবামা ও মোদী। এর মধ্যে রয়েছে জলবায়ু, নবায়নযোগ্য জ্বালানি ও প্রতিরক্ষা বিষয়ক কিছু চুক্তি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সদস্যপদদের জন্যও ভারতকে সমর্থন দিয়েছেন ওবামা। তিনি বলেন, শান্তিরক্ষায় নেতৃস্থানীয় দেশ হিসাবে ভারতের ভূমিকাকে যুক্তরাষ্ট্র স্বাগত জানায়।

রোববার সকাল ১০টায় সস্ত্রীক তিনদিনের সফরে ভারতে যান ওবামা। ২১ টি তোপধ্বনি দিয়ে স্বাগত জানানো হয় তাকে। দেয়া হয় গার্ড অব অনার।

সোমবার দিল্লির রাজপথে আয়োজিত ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হবেন। পরে রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট প্রণবের পারিবারিক সম্বর্ধনায় যোগ দিবেন।

বিকেলে ওবামা ও মোদি যুক্তরাষ্ট্র-ভারত ব্যবসায়ীক সম্মেলনে উপস্থিত থাকবেন ও ভাষণ দিবেন।

২৭ জানুয়ারি, মঙ্গলবার ওবামার সিরি ফোর্ট অডিটোরিয়ামে ভাষণ দেওয়ার কথা রয়েছে।

প্রয়াত সৌদি বাদশা আবদুল্লাহর প্রতি শ্রদ্ধা ও নতুন বাদশা সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে ভারত সফর কিছুটা সংক্ষিপ্ত করে ওবামা সৌদি আরবে যাবেন।