দিল্লিতে ওবামা

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগ দিতে তিনদিনের সফরে দেশটিতে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, সঙ্গে স্ত্রী মিশেল ওবামাও রয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 04:19 AM
Updated : 25 Jan 2015, 09:30 AM

রোববার সকাল ১০টায় ভারতীয় বিমানবাহিনীর পালাম ঘাঁটিতে ওবামাকে বহনকারী বিমান এয়ার ফোর্স ওয়ানের অবতরণ করে।

ওবামার সফর উপলক্ষে ভারতের রাজধানী নয়াদিল্লিকে নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়। হাজার হাজার নিরাপত্তা রক্ষী মোতায়েন করা ছাড়াও রাজধানীতে বসানো হয় ১৫,০০০ নিরাপত্তা ক্যামেরা। বিভিন্ন রাস্তা বন্ধ করে দিয়ে সেখানে বালির বস্তা দিয়ে নিরাপত্তা দেয়াল গড়ে তোলা হয়।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দেশটি সফলে গেছেন তিনি। ২৬ জানুয়ারি সোমবার ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি তিনি। অনুষ্ঠানটিতে যোগ দেয়া যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হবেন তিনি।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের কাছে পাঠানো এক বার্তায় ওবামা বলেছেন, তিনি ও তার স্ত্রী মিশেল ভারত সফরের দিকে তাকিয়ে আছেন। বার্তায় ২০১০ সালে ভারতে প্রথম সফরের উষ্ণ সময়গুলোর কথা স্মরণ করেছেন তিনি।

দুপুর ১২টায় দেশটির রাষ্ট্রপতি ভবনে তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান প্রেসিডেন্ট প্রণব ও প্রধানমন্ত্রী মোদি। সেখান থেকে রাজঘাটে মহাত্মা গান্ধি’র সমাধিতে শ্রদ্ধা জানাতে যাওয়ার কথা রয়েছে তার।

এরপর ভারতীয় প্রধানমন্ত্রীর বাসভবন হায়দ্রাবাদ হাউসে দুপুরের খাবার সেরে মোদির সঙ্গে “হাঁটবেন ও কথা বলবেন”, জানিয়েছে হোয়াইট হাউস।

বিকেলে দুই নেতা দুদেশের প্রতিনিধি পর্যায়ের বৈঠকের নেতৃত্ব দিবেন। সন্ধ্যায় নয়াদিল্লি যুক্তরাষ্ট্র দূতাবাসে যাবেন ওবামা। সেখানে দূতাবাস কর্মী ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন।

রাতে রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্টের আয়োজিত ভোজসভায় যোগ দিবেন।

সোমবার দিল্লির রাজপথে আয়োজিত ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হবেন। পরে রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট প্রণবের পারিবারিক সম্বর্ধনায় যোগ দিবেন।

বিকেলে ওবামা ও মোদি যুক্তরাষ্ট্র-ভারত ব্যবসায়ীক সম্মেলনে উপস্থিত থাকবেন ও ভাষণ দিবেন।
২৭ জানুয়ারি, মঙ্গলবার ওবামার সিরি ফোর্ট অডিটোরিয়ামে ভাষণ দেয়ার কথা রয়েছে।

প্রয়াত সৌদি বাদশা আবদুল্লাহর প্রতি শ্রদ্ধা ও নতুন বাদশা সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে ভারত সফর কিছুটা সংক্ষিপ্ত করে ওবামা সৌদি আরবে যাবেন। বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারী সৌদি আরব যুক্তরাষ্ট্রের পুরনো মিত্র।

হোয়াইট হাউস থেকে দেয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, “এই সফরে আগ্রা (তাজমহল) যেতে পারবেন না বলে প্রেসিডেন্ট দুঃখ প্রকাশ করেছেন।”