২০ মিনিটের হাঁটাহাঁটিতেই কমবে মৃত্যুঝুঁকি

প্রতিদিন মাত্র ২০ মিনিটের হাঁটাহাঁটিই অকালমৃত্যুর ঝুঁকি অনেকখানি কমিয়ে আনাতে পারে। যুক্তরাজ্যের একদল গবেষক এ কথা বলেছেন।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2015, 02:40 PM
Updated : 15 Jan 2015, 02:40 PM

তাদের মতে, “দৈনিক মাত্র ২০ মিনিট হাঁটার উপকারিতা প্রায় প্রতিদিন ব্যায়াম করার মতোই । এর মাধ্যমে অকালমৃত্যুর আশঙ্কা প্রায় ১৬-৩০ শতাংশ কমিয়ে আনা সম্ভব।” গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক ওজনের মানুষদের পাশপাশি স্থূলকায়দের ক্ষেত্রেও এ অভ্যাস সমানভাবে কার্যকর।

১২ বছরের বেশি বয়সী ইউরোপের ৩ লাখ ৩৪ হাজার নারী-পুরুষ এ গবেষণায় অংশ নেন। গবেষকরা তাদের উচ্চতা, ওজন ও কোমরের পরিধি পরিমাপ করেন। আর অংশগ্রহণকারীদের নিজেদের মূল্যায়নের ভিত্তিতে শারীরিক পরিশ্রমের বিষয়টি বিবেচনা করা হয়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইউআইএফ ইয়েকেলুন্দ বলেন, “আমরা দেখেছি মাত্র ২০ মিনিট হাঁটাতেই তফাত ধরা পড়বে। শারীরিক প্ররিশ্রমের উপকারিতা অনেক এবং এটি প্রমাণিত সত্য। তাছাড়া, আমাদের প্রাত্যহিক জীবনে এর গুরুত্বও অনেক।”

ইউরোপ জুড়ে সম্প্রতি মারা যাওয়া ৯২ লাখ মানুষের মৃত্যুর কারণ নিয়ে গবেষণা করার পর গবেষকরা বলছেন, ইউরোপে স্থুলতার কারণে যত মানুষ অকালে মারা গেছে তার প্রায় দ্বিগুণ মানুষ মারা গেছে শারীরিক পরিশ্রম না করার কারণে।

“৯২ লাখ মানুষের মধ্যে ৩ লাখ ৩৭ হাজার মানুষ স্থুলতার কারণে মারা গেছেন। আর এর প্রায় দ্বিগুণ (৬ লাখ ৭৬ হাজার জন) মারা গেছেন নিষ্ক্রিয়তার কারণে।”

নিষ্ক্রিয় এবং কম শারীরিক পরিশ্রম করেন এমন ব্যক্তিদের মধ্যে অকালমৃত্যুর ক্ষেত্রে ব্যবধান চোখে পড়ার মত বলেও মত দিয়েছেন গবেষকরা।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল রিসার্চ কাউন্সিলের পরিচালক নিক ওয়ারেম বলেন, “স্বল্প সময়ের কিন্তু ফলদায়ক শারীরিক পরিশ্রমের জন্য মানুষকে উৎসাহ দিতে হবে, কারণ, এটি নিশ্চিতভাবেই স্বাস্থ্যকর। আর সুস্বাস্থ্যের জন্য নিয়মিতভাবে কিছু করার সবচেয়ে সহজ পন্থাও এটি।”