বাহরাইনে প্রধান বিরোধীদলীয় নেতা গ্রেপ্তার

বাহরাইনের প্রধান বিরোধীদল আল-ওয়েফাকের নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জিজ্ঞাসাবাদের একদিন পর তাকে গ্রেপ্তার করা হয় বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 06:45 AM
Updated : 29 Dec 2014, 06:45 AM

বিবিসি বলছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি অনুযায়ী ‘আইন লঙ্ঘণ’র অভিযোগে বিরোধী দলের নেতা শেখ আলি সালমানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

সালমানের আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে ‘সরকারবিরোধী ঘৃণা’ উস্কে দেয়ার অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার সালমান রাজধানী মানামায় হাজারো শিয়া মুসলিমদের অংশগ্রহণে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে ভাষণ দেন। সেখানে তিনি পার্লামেন্ট ভেঙে দেয়া ও সরকারের পদত্যাগের দাবি জানান।

দেশটিতে তিন বছর ধরে সুন্নি রাজতন্ত্রের বিরুদ্ধে শিয়াদের আন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলন দমাতে হাজার হাজার কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী।

নভেম্বরে দেশটিতে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচন বয়কটের ঘোষণা দেয়ার পর দলটিকে নিষিদ্ধ করা হয়। সালমানকে জিজ্ঞাসাবাদের সঙ্গে তার রাজনৈতিক দল আল-ওয়েফাকের আইনি বৈধতার বিষয়টি সম্পর্কিত বলেই প্রতীয়মান হচ্ছে।

দেশটিতে সংখ্যাগুরু শিয়া ও ক্ষমতাসীন অভিজাত সুন্নি সরকারের সঙ্গে বিভক্তি পরিষ্কার এবং এই বিভক্তি ঘুচিয়ে সমাধান প্রায় অবসম্ভব বলেই মনে করেন বিবিসির মধ্যপ্রাচ্য সম্পাদক সেবাশ্চিয়ান উশের।

৪৯ বছর বয়সী সালমানকে গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়লে তার বাড়ির বাইরে পুলিশের সঙ্গে তার অনুসারী ও সমর্থকদের সংঘর্ষ বেধে যায়।