সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৫

সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত শহরে বিমান বাহিনীর হামলায় অন্তত ৪৫ বেসামরিক নাগরিক নিহত এবং ১৭৫ জন আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 01:21 PM
Updated : 26 Dec 2014, 01:21 PM

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ আইএস-বিরোধী অভিযান জোরদার করার পরিপ্রেক্ষিতে হতাহতের এ ঘটনা ঘটেছে বলে শুক্রবার জানিয়েছে শহরের অধিবাসীরাসহ একটি পর্যবেক্ষণ সংগঠন।

স্থানীয়রা জানিয়েছে, বৃহস্পতিবার রাতভর অভিযানে আলেপ্পোর উত্তর-পূর্বাঞ্চলে আল বাব এবং পাশ্ববর্তী কাবাসিন শহরের আবাসিক ও শিল্প এলাকাগুলোতে হেলিকপ্টার ও জঙ্গি বিমান থেকে ব্যারেল বোমা ছোড়ে সেনারা।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আল-বাব শহরের হামলা নিয়ে কোনো প্রতিবেদন প্রচার করেনি। শহরটির অধিবাসী প্রায় একলাখ। সিরিয়ায় সেপ্টেম্বরের শেষদিকে আইএস এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলা শুরুর পর থেকে সরকারি বাহিনী এ শহরটি লক্ষ্য করে প্রচণ্ড হামলা চালাচ্ছে।

‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস হামলায় ৩৭ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা জানিয়েছে। সিরিয়ার সেনাবাহিনী গত তিনদিনে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিমান হামলা বাড়িয়েছে বলে জানায় তারা।

গত ৭২ ঘণ্টার অভিযানে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ৪৭০’র বেশি বিমান হামলায় অন্তত ১১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে অবজারভেটরি।

ওদিকে, সিরিয়ার গণমাধ্যম হামলায় জঙ্গিদের পক্ষে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর দিলেও বিমান হামলায় বেসামরিক মানুষ হতাহতের কোনো পরিসংখ্যান দেয়নি।