সিরিয়ায় জোট বাহিনীর বিমান ভূপাতিত, পাইলট বন্দি

সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনীর একটি জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। বিমানের পাইলটকেও বন্দি করেছে তারা। খবরটি নিশ্চিত করেছে জর্ডানের সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 11:32 AM
Updated : 24 Dec 2014, 02:24 PM

জঙ্গিরা জর্ডানের এ জঙ্গি বিমানটিকে ক্ষেপণাস্ত্র ছুড়ে রাক্কা শহরের কাছে ভূপাতিত করেছে বলে জানিয়েছে। পাইলটের ছবি এবং পরিচয়ও প্রকাশ করেছে তারা। বলা হয়েছে, তিনি হচ্ছেন ফ্লাইট লেফটেন্যান্ট মোয়াজ ইয়োসেফ আল-কাসাসবেহ।

জর্ডানের এক সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, “বুধবার সকালে জর্ডানের বিমানবাহিনীর কয়েকটি বিমান রাক্কা অঞ্চলে আইএস এর আস্তানাগুলোতে অভিযান চালানোর সময় একটি বিমান ভূপাতিত হয়েছে এবং এর পাইলটকে জিম্মি করা হয়েছে”।

এর আগে দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও জঙ্গি বিমানটি রাক্কা শহরের কাছে ভূপাতিত হওয়ার কথা জানায় এবং এ বিমান আরব দেশের বলে চিহ্নিত করে।

সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেয়া ৪ আরব দেশের মধ্যে রয়েছে জর্ডান। দেশটি সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস এর অবস্থানগুলোতে বিমান হামলা চালিয়ে আসছে। এর মধ্যে আইএস অধুষ্যিত অঞ্চলে জোটবাহিনীর কোনো বিমান ভূপাতিত হওয়ার ঘটনা এটিই প্রথম।

আইএসপন্থি রাক্কা মেডিয়া সেন্টার তাদের ফেইসবুকে বন্দি পাইলটের ছবি প্রকাশ করেছে। এতে দেখা গেছে, একটি লেক বা নদীর কাছে বন্দুকধারীরা পাইলটকে ঘিরে রেখেছে। তার মুখ থেকে রক্ত ঝরছে।

পাইলট কাসাসবেহ’র জর্ডানি পরিচয় নিশ্চিত করে জানিয়েছেন তার বাবা। জর্ডানের সারাইয়া পত্রিকায় এক সাক্ষাৎকারে ছেলের বিমান ভূপাতিত হওয়ার খবর নিশ্চিত করেন তিনি।