‘ভারত রত্ন’ পাচ্ছেন মালব্য ও বাজপেয়ি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও দেশটির মুক্তিসংগ্রামী যোদ্ধা পণ্ডিত মদন মোহন মালব্যকে সর্বোচ্চ বেসামরিক পদক ‘ভারত রত্ন’ দেয়ার ঘোষণা দিয়েছে সরকার।

>> আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 07:08 AM
Updated : 24 Dec 2014, 07:08 AM

বুধবার ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রপতি ভবনের গণসংযোগ কর্মকর্তা বলেন, “পণ্ডিত মদন মোহন মালব্য (মরণোত্তর) ও শ্রী অটল বিহারি বাজপেয়িকে আনন্দের সঙ্গে ভারত রত্ন দেবেন প্রেসিডেন্ট।”

মদন মোহন মালব্য ভারতের একজন নন্দিত শিক্ষাবিদ ও রাজনীতিবিদ। ভারতের স্বাধীনতা সংগ্রামে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি ছিলেন হিন্দু জাতীয়তাবাদের পক্ষে সোচ্চার একজন ব্যক্তি।

পরবর্তী সময়ে তিনি সর্বমহলে ‘মহামান্য’ বলে পরিচিত হয়ে ওঠেন।

তিনি বানারাস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ) প্রতিষ্ঠা করেন। এটি এশিয়ার সবচে বড় আবাসিক বিশ্ববিদ্যালয় বলে দাবি করা হয়।

২৫ ডিসেম্বর তার ১৫৩তম জন্ম দিবসের একদিন আগে ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ‘ভারত রত্ন’র জন্য তাকে মনোনীত করা হয়। ১৯৪৬ সালে তিনি মারা যান।

অপরদিকে ২৫ ডিসেম্বর বাজপেয়িরও জন্মদিন। তার ৯০তম জন্মদিনের একদিন আগেই ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা তাকেও এই পদকের জন্য চূড়ান্তভাবে মনোনীত করে।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)নেতৃত্বাধীন সরকার ইতোমধ্যে ২৫ ডিসেম্বরকে ‘সুশাসন দিবস’ হিসেবে ঘোষণা করেছে। সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ির প্রতি সম্মান দেখিয়ে তার জন্মদিনকে এই বিশেষ দিবস হিসেবে ঘোষণা করে নরেন্দ্র মোদীর সরকার।

১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন বাজপেয়ি। কংগ্রেসের একচ্ছত্র শাসনের বিপরীতে হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) প্রতিষ্ঠিত ও ক্ষমতাসীন করার ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।