লক্ষ্যভেদে দিক বদলাবে যে বুলেট

বন্দুকের নল থেকে বেরিয়ে যাওয়ার পর লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে প্রয়োজনে মাঝপথে দিক বদলে সক্ষম ‘স্মার্ট’ বুলেটের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2014, 06:29 AM
Updated : 22 Dec 2014, 06:33 AM

যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্টস এজেন্সির (ডিএরআরপিএ) এক বিবৃতির বরাত দিয়ে ওয়াশিংটন টাইমস জানায়, প্রথমবারের মতো ‘গাইডেড বুলেট’ তৈরির চেষ্টায় ‘এক্সট্রিম অ্যাকুরেসি টাস্কড অর্ডন্যান্স’ বা ‘এক্সাকটো’ প্রকল্পের আওতায় দশমিক ৫০ ক্যালিবারের এই বুলেট নিয়ে পরীক্ষা চলছে।

মোটামুটি আধা ইঞ্চি ব্যাসের এই বুলেট স্নাইপার রাইফেলের পাল্লা আরো বাড়িয়ে দেবে এবং প্রবল বাতাস বা ধুলিঝড়ের মতো বৈরী পরিস্থিতিতেও নিখুঁত লক্ষ্যভেদের জন্য দিক বদল করতে পারবে।

এর ফলে আফগানিস্থানের মতো কঠিন যুদ্ধক্ষেত্রেও সেনাবাহিনীর স্নাইপারদের পক্ষে শত্রুকে দূর থেকে ঘায়েল করা অনেক সহজ হয়ে যাবে।

ডিএরআরপিএ এ বুলেটের একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে দেখা যায় অন্তত দুইবার তারা ইচ্ছে করেই লক্ষ্যবস্তু থেকে দূরে গুলি ছুড়েছে। এর মধ্যে দ্বিতীয় পরীক্ষায় বুলেটটি বাঁক নিয়ে ঠিকই লক্ষ্যে আঘাত হেনেছে। 

ঠিক কীভাবে এ প্রযুক্তি কাজ করবে তা প্রকাশ করা না হলেও বুলেটের খোলসেই এর নিয়ন্ত্রণ ও দিক বদলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে বলে ধারণা করা হচ্ছে।