গুয়ান্তানামো বন্দিদের আফগানিস্তানে ফেরত

গুয়ান্তানামো বে কারাগারে এক দশকের বেশি সময় ধরে বন্দি আফগানিস্তানের চার ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

>>রয়টার্স
Published : 20 Dec 2014, 04:27 PM
Updated : 20 Dec 2014, 04:27 PM

পেন্টাগনের পক্ষ থেকে শনিবার এ তথ্য জানানো হয়।

ওই চার ব্যক্তি হলেন: শাওয়ালি খান, খি আলি গুল, আব্দুল গনি ও মোহাম্মদ জহির। তালেবান জঙ্গি সন্দেহে তাদের আটক করা হয়েছিলো।

ওবামা প্রশাসন কিউবায় যুক্তরাষ্ট্রের এই সামরিক কারাগারটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে এখানকার বন্দিদের ধীরে ধীরে মুক্তি দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমানে করে শুক্রবার রাতে কাবুলে পৌঁছানোর পর ওই চার ব্যক্তিকে আফগান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

গুয়ান্তানামো বে কারাগার বিশ্বের কাছে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি নষ্ট করছে বলে মনে করেন বারাক ওবামা। ছয় বছর আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর তিনি এই কারাগারটি বন্ধ করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কংগ্রেসের শক্ত বাধার কারণে নিজের প্রতিশ্রুতি পূরণে ওবামাকে বেগ পেতে হচ্ছে।

তবে সম্প্রতি বেশ কয়েকজন বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। এ মাসের শুরুতে ছয় বন্দিকে ছেড়ে দেয়া হয়। তাদের উরুগুয়েতে পুনর্বাসন করা হয়েছে।

এছাড়া নভেম্বরের শুরু থেকে বিভিন্ন দেশের আরো ১৩ জন বন্দিকে গুয়ান্তানামো কারাগার থেকে ছেড়ে দেয়া হয়েছে। বেশ কয়েকজনকে এ মাসের শেষের দিকে ছেড়ে দেয়া হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা।

যে চারজনকে আফগানিস্তানে ফেরত পাঠানো হয়েছে তাদের অনেক আগেই মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে এতো দিন তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়নি।

এখন তাদের দেশে ফেরত পাঠানোর ব্যাখ্যায় যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে সম্পর্কের উন্নতির জন্যই এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গনি এ হস্তান্তর প্রক্রিয়াটি আনুষ্ঠানিক করার জন্য ওয়াশিংটনের কাছে অনুরোধ করেছিলেন।

গুয়ান্তানামো কারাগারে এখনো আফগানিস্তানের আট ব্যক্তি বন্দি আছেন।