টিটিপি প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

তেহরিক-ই-তালেবান পাকিস্তান’র (টিটিপি) প্রধান মোল্লা ফজুল্লাহর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে পাকিস্তানের একটি আদালত।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 03:13 PM
Updated : 20 Dec 2014, 03:13 PM

শনিবার দেশটির একটি সন্ত্রাস দমন আদালত ফজুল্লাহ, টিটিপির মুখপাত্র শহিদুল্লাহ শহিদসহ আরো নয় জনের (যারা করাচি বিমানবন্দরে হামালার পরিকল্পনার সঙ্গে জড়িত) বিরুদ্ধে অ-জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

দ্য ডন পত্রিকার অনলাইন সংস্করণে এ খবর প্রকাশ করা হয়েছে।

২০১৪ সালের জুনে জঙ্গিরা করাচি বিমানবন্দরের পুরাতন টার্মিনালের দখল নেয়। পাকিস্তানী সেনাবাহিনীর সঙ্গে রাতভর চলা বন্দুক যুদ্ধে হামলাকারী ১০ জঙ্গিসহ অন্তত ৩০ জন নিহত হয়।

জুনের ওই হামলার পর পাকিস্তান সরকারের সঙ্গে তালেবান নেতাদের শান্তি আলোচনা বন্ধ হয়ে যায়। তারপর থেকে জঙ্গিদের বিরুদ্ধে জার্ব-ই-আজ্ব অভিযান শুরু করে সেনাবাহিনী।

জুনের ওই হামলার দায় স্বীকার করে শহিদু্ল্লাহ বলেছিলেন, টিটিপির সাবেক প্রধান হাকিমুল্লাহ মেহসুদের হত্যার প্রতিশোধ নিতেই তারা ওই হামলা চালিয়েছে।

এ বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় মেহসুদ নিহত হন।

২০০৪ সাল থেকে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে পাকিস্তান। ওই সময় পাকিস্তানী সেনাবাহিনী আল-কায়দা যোদ্ধাদের খোঁজে দেশটির তালেবান অধ্যুষিত উত্তর পশ্চিমাঞ্চলে অভিযান শুরু করে।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনী আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করলে আফগান সীমান্তবর্তী পাকিস্তানের ওই অঞ্চলে অনেক জঙ্গি আত্মগোপন করেছিলো।