রকেট হামলার জবাবে গাজায় ফের ইসরায়েলি বোমাবর্ষণ

দুপক্ষের শেষ লড়াইয়ের পর প্রথমবারের মতো গাজা ভূখণ্ডে হামাস যোদ্ধাদের একটি ঘাঁটিতে বোমাবর্ষণ করেছে ইসরায়েলি জঙ্গিবিমান।

>>রয়টার্স
Published : 20 Dec 2014, 03:41 AM
Updated : 20 Dec 2014, 03:41 AM

শুক্রবার হামাসের ছোঁড়া রকেট হামলার জবাবে ওই ঘাঁটিতে বোমাবর্ষণ করা হয় বলে দাবী করেছে ইসরায়েল।

দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায় বোমাগুলো আঘাত হানে। তবে এতে কেউ হতাহত হননি বলে জানিয়েছেন স্থানীয় হাসপাতালের কর্মকর্তারা।

এর আগে হামাস যোদ্ধাদের ছোঁড়া রকেট ইসরায়েলি একটি সব্জি খেতে গিয়ে পড়ে, তাতেও কেউ হতাহত হয়নি।

এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লে কর্নেল পিটার লার্নার বলেছেন, “আইডিএফ (ইসরায়েলি সামরিক বাহিনী) নিরপত্তা লঙ্ঘণের কোনো প্রচেষ্টা ও বেসামরিক ইসরায়েলিদের জীবন বিপন্ন করার কোনো প্রচেষ্টা অনুমোদন করবে না।”

“ইসরায়েলের বিরুদ্ধে আজকের হামলার জন্য সন্ত্রাসী সংগঠন হামাস দায়ী।”

এর আগে আরো দুটি রকেট ইসরায়েলে পড়ার কথা জানানো হলেও তার বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে জানিয়েছে পশ্চিমা গণমাধ্যমগুলো।

ইসরায়েলি ভূখণ্ডে হামাসের রকেট হামলা বন্ধ করার ঘোষণা দিয়ে ৮ জুলাই থেকে গাজা ভূখণ্ডে ব্যাপক সামরিক অভিযান শুরু করেছিল ইসরায়েল। মিশরের মধ্যস্থতায় ২৬ অগাস্ট দুপক্ষের লড়াই বন্ধ হয়।

প্রায় পৌনে দুই মাসের ইসরায়েলি হামলায় গাজার ২,১০০ ফিলিস্তিনি (অধিকাংশই বেসামরিক) ও ৬৭ জন ইসরায়েলি সেনা ও ছয়জন বেসামরিক নিহত হয়েছিলেন।

শুক্রবার অপর এক ঘটনায় ইসরায়েলি সীমান্তের কাঁটা তারের বেড়ার কাছে প্রতিবাদরত চার তরুণকে গুলি করে ইসরায়েলি সেনারা। তরুণদের সবার পায়ে গুলি লেগেছে বলে জানিয়েছেন হাজার চিকিৎসা কর্মকর্তারা।