পাকিস্তানে জামিন মুম্বাই হামলার হোতা লাকভি’র

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার হোতা জাকিউর রেহমান লাকভিকে জামিন মঞ্জুর করেছে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 02:27 PM
Updated : 18 Dec 2014, 02:27 PM

১০ লাখ রুপির বন্ডের বিনিময়ে আদালত লাকভির জামিন মঞ্জুর করে। এর আগে ১০ ডিসেম্বরে জামিনের আবেদন করে ব্যর্থ হয়েছিলেন লাকভি। কিন্তু পরে কিসের ভিত্তিতে আদালত তার জামিনের আদেশ দিয়েছে তা স্পষ্ট জানা যায়নি।

মুম্বাই হামলার সময় লস্কর-ই-তৈয়বার দায়িত্বে থাকা লাকভি তার অন্য সহযোগীদের নিয়ে হামলার ছক কষেন। ওই হামলায় ১৬৫ জন নিহত হয়েছিল। লড়াইয়ে নিহত হয় ৯ জঙ্গিও। ভারত এবং পাকিস্তানের শান্তিপ্রচেষ্টায় ব্যাঘাত ঘটায় মুম্বাইয়ের ওই হামলা।

পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে তালেবান জঙ্গিদের সদ্য বড় ধরনের হামলার পর লাকভির জামিনের এ রায় পাকিস্তান সরকারকে চাপে ফেলবে বলে মনে করা হচ্ছে। কারণ, স্কুলে হামলার পর প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পাকিস্তানকে সন্ত্রাসমুক্ত করার অঙ্গীকার করেছেন। সন্ত্রাসের অভিযোগে মৃত্যুদন্ডের ওপর থেকে স্থগিতাদেশও তুলে নিয়েছেন তিনি।

জামিনের জন্য লাকভির কয়েকজন সহযোগী আবেদন করলেও জামিন পেয়েছেন কেবল লাকভিই। ভারত তাৎক্ষণিকভাবে এর নিন্দা জানিয়েছে। পাকিস্তানের এ সিদ্ধান্তকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্ক উন্নয়নের চেষ্টা আবারো বাধাগ্রস্ত হবে বলেই মনে করা হচ্ছে।