পাকিস্তানকে সন্ত্রাসমুক্ত করার অঙ্গীকার নওয়াজের

পেশোয়ারে স্কুলে তালেবান জঙ্গিদের ভয়াবহ হমলার পর পাকিস্তানকে সন্ত্রাসমুক্ত করার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সর্বশেষ সন্ত্রাসীকে হত্যা না করা পর্যন্ত লড়াই চলবে বলে জানিয়েছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2014, 02:48 PM
Updated : 17 Dec 2014, 03:40 PM

সেনাবাহিনী পরিচালিত ওই স্কুলে মঙ্গলবারের হামলায় ১৪১ জন নিহত হয়েছে, যাদের ১৩২ জনই শিশু। নির্মম এই হত্যাযজ্ঞ পাকিস্তানসহ পুরো বিশ্বকে হতবাক করেছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিদের চালানো ওই হামলা থেকে ১২ বছর বয়সী শিশুরাও রেহাই পায়নি। অস্ত্রধারী জঙ্গিরা ক্লাসে ক্লাসে গিয়ে শিক্ষার্থীদের গুলি করে হত্যা করে।

খাইবার প্রদেশ ও উত্তর ওয়াজিরিস্তানের বিভিন্ন এলাকায় টিটিপি’র বিরুদ্ধে সেনা অভিযানের প্রতিশোধ নিতেই এ হমলা করা হয়েছে বলে জানিয়েছে টিটিপি।

হামলার পর দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোকে নিয়ে জরুরি বৈঠকে বসেন নওয়াজ। পার্টির নেতাদের সঙ্গে বুধবারের বৈঠক শেষে নওয়াজ বলেন, “পাকিস্তানের জনগণ একতাবদ্ধ হয়েছে। তারা এই শিশুদের মৃত্যু বৃথা যেতে দেবে না।”

জঙ্গিদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “ভালো তালেবান ও খারাপ তালেবানদের মধ্যে কোন পার্থক্য করা হবে না।”

“যতক্ষণ পর্যন্ত সর্বশেষ সন্ত্রাসীকে শেষ করতে না পারব ততক্ষণ সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চলবে।” সন্ত্রাসী কার্যক্রমের মামলায় মৃত্যুদণ্ড স্থগিত করার বিধান বাতিল করারও ঘোষণা দেন তিনি।

পাকিস্তানের অধিকাংশ নাগরিকের ধারণা, সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে আটক ব্যক্তিরা বেশিরভাগ সময় আইনের ফাঁক গলে বেরিয়ে যায়।