তিন লিটার পানি বয়স কমাল ১০ বছর!

পর্যাপ্ত পানি পান করে চেহারায় বয়সের ছাপ কমিয়ে আনার এক চমৎকার দৃষ্টান্ত দেখিয়েছেন ব্রিটিশ নারী সারা স্মিথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2014, 05:50 PM
Updated : 14 Dec 2014, 05:50 PM

৪২ বছর বয়সী স্মিথ প্রতিদিন তিন লিটার পানি পান করে চেহারায় বয়সের ছাপ কমিয়ে ফেলেছেন প্রায় ১০ বছর।

‘দ্য মেইল অনলাইন’ জানায়, মাথাব্যথা এবং বদহজমের জন্য স্মিথ কিছুদিন আগে স্নায়ু ও পুষ্টি বিশেষজ্ঞের কাছে যান। এরপর বিশেষজ্ঞদের পরামর্শেই তিনি প্রতিদিন তিন লিটার করে পানি পান করা শুরু করেন।

চার সপ্তাহ পরই বদলে যায় তার চেহারা।স্মিথের আগের ছবি আর এখনকার ছবির মধ্যে অনেক তফাত। এখন তাকে দেখতে আগের চেয়ে ১০ বছর কম বয়স মনে হয়।

ঘটনার বর্ণনায় স্মিথের ভাষ্য, আগে সকালে এক কাপ চা পান করে দিন শুরু করতেন তিনি। পরে দুপুরের খাবারের সময় এক গ্লাস পানি আর রাতে খাবার সময় পানি পান করতেন। সব মিলিয়ে ২৪ ঘন্টায় মাত্র ১ লিটার পানি পান করা হত তার।

পরবর্তীতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কাছ থেকে দিনে তিন লিটার পানি পানের পরামর্শ পাওয়ার পর একটি আর্টিকেল পড়ে স্মিথ দেখেন, যুক্তরাজ্যে প্রতি পাঁচজনে একজন নারী বিশেষজ্ঞদের উল্লিখিত পরিমাণের কম পানি পান করে।

এ ব্যাপারটি নজরে আসার সঙ্গে সঙ্গেই স্মিথ বিষয়টি পরীক্ষা করে দেখতে আগ্রহী হয়ে ওঠেন। তখন থেকেই প্রতিদিন তিন লিটার পানি পান করতে শুরু করেন তিনি।

‘মেইল অনলাইন’কে তিনি বলেন, “আমার বয়স ৪২ অথচ আমাকে দেখাত ৫২ বছরের বুড়ির মত। আমার চোখের নীচে এবং চারপাশেও অনেক কালো দাগ ছিল।কিন্তু এখন আর সেগুলো নেই”।

পানিসল্পতার কারণে এরকমটি হয়েছিল জানিয়ে স্মিত বলেন, আমাদের দেহের প্রতিটি অঙ্গের কাজের জন্য পানি দরকার। পরিমিত পানি পান না করলে দেহের টিস্যুগুলো নিস্তেজ হয়ে পড়ে। প্রতিদিন তিন লিটার করে টানা ২৮ দিন পানি পান করার পর আমার চেহারায় এ বিস্ময়কর পরিবর্তন এসেছে।