টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব ইবোলা যোদ্ধারা

এ বছর টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছে 'ইবোলা’ আক্রান্ত রোগীদেরকে সাহায্যে নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2014, 12:35 PM
Updated : 11 Dec 2014, 12:35 PM

পশ্চিম আফ্রিকায় প্রাণঘাতী ইবোলা ভাইরাসের বিরুদ্ধে অবিরাম লড়ে যাওয়া ডাক্তার, নার্স থেকে শুরু করে এম্বুলেন্স চালক এমনকি মারা যাওয়া রোগীদের সমাহিত করার কাজে নিয়োজিতদেরকেও এবার 'পারসন অব দ্য ইয়ার' নির্বাচিত করেছে টাইম ম্যাগাজিন।

এর মধ্য দিয়ে এই 'ইবোলা যোদ্ধা'দের অসাধারণ সাহস ও সেবারই স্বীকৃতি দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ম্যাগাজিনটি।

‘পারসন অব দ্য ইয়ার’ ঘোষণায় টাইম বলেছে, “ইবোলা একটি যুদ্ধ। একটি সতর্কবার্তা। বিশ্বের স্বাস্থ্যব্যবস্থা এখন জীবাণুঘটিত ছোঁয়াচে রোগ থেকে আমাদের সুরক্ষায় যথেষ্ট শক্তিশালী। ‘আমরা’ মানে আমাদের প্রত্যেকেই, বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে যারা রয়েছে কেবল তারাই নয়- যেখানে প্রতিদিনই এ রোগের হুমকি রয়েছে এবং নিত্যদিনই মানুষ মরছে। বাদবাকী বিশ্বের মানুষ নিশ্চিন্তে রাতে ঘুমাতে পারছে। কারণ, একদল নারী-পুরুষ স্বেচ্ছায় এ হুমকির বিরুদ্ধে লড়ছে অসাধারণ সাহস আর সেবা দিয়ে। এই ইবোলা যোদ্ধারা তাই ২০১৪ সালের সেরা ব্যক্তিত্ব”।

কভার পেজে ৫ জনের ছবি ছেপেছে ম্যাগাজিনটি। এর মধ্যে রয়েছেন, লাইবেরিয়ার সার্জন জেরি ব্রাউন, ইবোলা থেকে বেঁচে যাওয়া এক রোগী সালোম কারওয়াহ- (যার বাবা-মা এ ভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছে) এবং লাইবেরিয়ায় অবস্থানকালে ইবোলা সংক্রমণের শিকার হওয়া মার্কিন মিশনারী ডাক্তার কেন্ট ব্রান্টলি।

ইবোলা আক্রান্ত ১৭ হাজার ৯৪২ জনের মধ্যে এ পর্যন্ত মারা গেছে ৬ হাজার ৩৩৮ জন। এদের বেশির ভাগই লাইবেরিয়া, সিয়েরা লিওন এবং গিনির বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি এ রোগে মানুষের মৃত্যুর হার প্রায় ৭০ শতাংশ।