ইবোলায় মৃতের সংখ্যা প্রায় ৭০০০: ডব্লিউএইচও

পশ্চিম আফ্রিকায় প্রাণঘাতী ইবোলা প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা সাত হাজারের কাছাকাছি পৌঁছে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

>>রয়টার্স
Published : 30 Nov 2014, 05:25 AM
Updated : 30 Nov 2014, 05:43 AM

শনিবার সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ সংখ্যা জানানো হয়েছে।

এতে আফ্রিকার ইবোলা সংক্রমিত ওই অঞ্চলে তালিকাবদ্ধ মৃতের সংখ্যা ৬,৯২৮ বলে জানানো হয়েছে। সংস্থার বুধবার প্রকাশিত প্রতিবেদনের মৃতের সংখ্যা থেকে এবারের সংখ্যায় ১,২০০ জন বেশি দেখানো হয়েছে।

হঠাৎ করে মৃতের সংখ্যা এত পরিমাণ বৃদ্ধির কোনো ব্যাখ্যা দেয়নি ডব্লিউএইচও, তবে এর আগে জানা যায়নি এমন মৃতদেরও এবারের তালিকায় রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করার জন্য ডব্লিউএইচও’র সঙ্গে যোগাযোগ করা হলেও বিষয়টি নিয়ে কথা বলার মতো দায়িত্বশীল কোনো কর্মকর্তাকে পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্চে গিনির এক প্রত্যন্ত অঞ্চলে প্রথম ইবোলা সংক্রমণের ঘটনা ঘটে। তারপর থেকে গিনিসহ পশ্চিম আফ্রিকার তিনটি দেশে এ পর্যন্ত ১৬ হাজারেরও বেশি লোকের শরীরে ইবোলা সংক্রমণ ধরা পড়েছে।

ইবোলায় মৃতদের মধ্যে ১৫ জন বাদে বাকী সবাই পশ্চিম আফ্রিকার ওই তিনটি দেশ গিনি, সিয়েরা লিওন ও লাইবেরিয়ার বাসিন্দা। ডব্লিউএইচও’র আগের প্রকাশিত তথ্যানুযায়ী মৃত ওই ১৫ জন বিশ্বের অপর পাঁচটি দেশের নাগরিক।