পাকিস্তানে ড্রোন হামলায় নিহত ৫

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সন্দেহভাজন পাঁচ জঙ্গি নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 27 Nov 2014, 06:58 AM
Updated : 27 Nov 2014, 06:58 AM

বুধবার জঙ্গিদের একটি সূত্র ও পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা এ খবর জানিয়েছেন।

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের দত্তখেল এলাকা থেকে এক জঙ্গি জানিয়েছেন, ড্রোন থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র তাদের ব্যবহৃত একটি বাড়িতে আঘাত হেনেছে। এতে পাঁচ পাকিস্তানি যোদ্ধা নিহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

অপরদিকে দেশটির সরকারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “২৬ নভেম্বর, ২০১৪, বুধবার ভোরে উত্তর ওয়াজিরিস্তানের শাওয়ালের উত্তরে গার্গা এলাকায় একটি ড্রোন হামলা চালানো হয়েছে। পাকিস্তান সরকার এই হামলার নিন্দা জানাচ্ছে।”

গণমাধ্যমের প্রতিবেদনের ওপর ভিত্তি করে দ্য ব্যুরো অব ইনভেস্টিগেশন বলেছে, চলতি বছর ওই এলাকায় ২০টি ড্রোন হামলা চালানো হয়েছে।

ড্রোন হামলায় জঙ্গিদের লক্ষ্যস্থল করার দাবী জানিয়েছে যুক্তরাষ্ট্র, তবে এখন পর্যন্ত কোনো হামলার বিস্তারিত প্রকাশ করেনি দেশটি। ড্রোন হামলায় নিহতদের অধিকাংশ সন্দেহভাজন জঙ্গি হলেও উল্লেখযোগ্য সংখ্যাক বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন।

ড্রোন হামলা পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘণ বলে দেশটির সরকার দাবী করলেও দেশটির সেনাবাহিনীর মদতেই যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালায় বলে জনশ্রুতি আছে।

চলতি বছর তালেবানের সঙ্গে পাকিস্তান সরকারের শান্তি আলোচনা চলার সময় ছয়মাস ড্রোন হামলা বন্ধ রেখেছিল যুক্তরাষ্ট্র।

ওই প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর ১৫ জুন থেকে আফগান সীমান্ত এলাকায় তালেবান বিরোধী অভিযান শুরু করে পাকিস্তান সশস্ত্র বাহিনী। সশস্ত্র বাহিনীর শুরু হওয়ার কয়েকদিন আগে থেকে ড্রোন হামলা আবার শুরু করে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার পাকিস্তান সশস্ত্র বাহিনী জানিয়েছিল, তাদের বিমান হামলায় ২০ জঙ্গি নিহত হয়েছন।