ওড়ার আগে ঠেলতে হলো বিমান

রাশিয়ার সাইবেরিয়ায় প্রচণ্ড ঠান্ডায় ব্রেক প্যাড জমে গিয়ে আটকা পড়া বিমানকে ধাক্কা দিয়ে সরিয়েছেন যাত্রীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 02:14 PM
Updated : 27 Nov 2014, 02:47 AM

সংবাদ সংস্থা ‘দ্য রিয়া নভোস্তি’ জানায়, রাশিয়ার শহর ইগারকা থেকে ক্রাসনইয়ারস্কগামী বিমানটি উড্ডয়নের চেষ্টা করছিল। কিন্তু প্রচণ্ড ঠান্ডায় ল্যান্ডিং গিয়ার জমে শক্ত হয়ে যাওয়ায় সেটি নড়তে পারছিল না। ওই সময় তাপমাত্রা ছিলো হিমাঙ্কের নীচে ৫২ ডিগ্রি সেলসিয়াস।

বিমানটির এক যাত্রী ইউটিউবে একটি ভিডিও পোস্ট করলে মজার এ ঘটনাটি সবার নজরে আসে।

ভিডিওতে দেখা যায়, বরফে ঢাকা রানওয়েতে যাত্রীরা হাসিমুখে একটি বিমানকে ধাক্কা দিচ্ছে। তাদেরকে বিমানটির দুই ডানা ধরে ‘লেটস গো’ বলে চিৎকার করে ধাক্কা দিতে দেখা যায়।

পরিস্থিতি বর্ণনায় বিমানের একজন যাত্রী বলেন, “আরোহীদের সবাই বাড়ি যেতে চাইছিলেন। বিমানটি টেনে নেয়ার জন্য টো ট্রাকও তখন পাওয়া যাচ্ছিল না। এরপর যাত্রীরা বিমান থেকে নেমে পড়েন এবং বিমানটি ঠেলতে শুরু করেন।”

কাটেকাভিয়া এয়ারলাইন্সের ওই বিমানটিতে ৭৪ জন আরোহী ছিলেন।

কাটেকাভিয়ার টেকনিক্যাল ডিরেক্টর ভ্লাদিমির আর্টেমেনকো বলেন, “সেদিন সকালে তাপমাত্রা ছিলো মাইনাস ৫২ ডিগ্রি সেলসিয়াস। বিমানটি রানওয়েতে প্রায় ২৪ ঘণ্টা ধরে দাঁড়িয়েছিল।”

“এছাড়া পাইলট পার্কিং ব্রেক তুলে রাখতে ভুলে গিয়েছিলেন। এতো ঠান্ডায় বাইরে পড়ে থাকায় ব্রেক প্যাডগুলো জমে গিয়েছিল।”

যাত্রীরা আটকে পড়া বিমানটি ঠেলে রানওয়ে ধরে বেশকিছু দূর নিয়ে যায়। এক পর্যায়ে বিমানটি নিজে ঘুরতে সক্ষম হয়। শেষ পর্যন্ত বিমানটি উড্ডয়ন করে নিরাপদে গন্তব্যে পৌঁছায় বলে জানান ভ্লাদিমির।

ওদিকে, সাইবেরিয়ার পশ্চিমাঞ্চলের যোগাযোগ অধিদপ্তরের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মঙ্গলবারের এই ঘটনা নিয়ে তদন্ত হচ্ছে। আইনানুযায়ী, বিমান হাত দিয়ে ঠেলা নিষিদ্ধ। কারণ, এতে বিমানের উপরের প্রলেপ ক্ষতিগ্রস্ত হতে পারে।

এ ঘটনায় বিমানবন্দর কর্তৃপক্ষ, বিমান কোম্পানি, বিমানের ক্রু ও যাত্রীরা বিমান চলাচল নিরাপত্তা আইন ভঙ্গ করেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।