সিরিয়ায় বিমান হামলায় ৬৩ জন নিহত

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় শহর রাক্কায় যুদ্ধবিমানের হামলায় অন্ততপক্ষে ৬৩ জন নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 26 Nov 2014, 06:25 AM
Updated : 26 Nov 2014, 06:25 AM

মঙ্গলবার সিরীয় বাহিনীর চালানো এই হামলায় নিহতদের অর্ধেকই সাধারণ মানুষ বলে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে।

এই সংস্থাটি শুরু থেকেই সিরিয়াযুদ্ধ পর্যবেক্ষণ করে আসছে।

তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে সিরীয় সরকারের কোন মন্তব্য পাওয়া যায়নি।

সংস্থাটির পরিচালক রামি আবদুলরহমান বলেন, রাক্কায় সিরিয়ার ১০টি জঙ্গিবিমান অন্ততপক্ষে ১০ বার হামলা চালিয়েছে। এই এলাকায় উগ্র মৌলবাদী জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শক্ত অবস্থান রয়েছে।

শহরটির অধিবাসীদের বরাত দিয়ে রামি বলেন, “শহরটির পূর্বাংশেই বেশির ভাগ হামলা চালানো হয়েছে। অন্ততপক্ষে ৩৬ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। তবে বাকি যারা নিহত হয়েছেন তারা যোদ্ধা কিনা এ ব্যাপারে আমরা নিশ্চিত নই।”

ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখলকারী আইএস চলতি বছরের অগাস্টের শেষ দিকে রাক্কা থেকে সিরীয় বাহিনীকে হটিয়ে দেয়। ওই সময় ইসলামিক স্টেটের যোদ্ধারা সেখানকার একটি বিমানঘাঁটি দখল করার পর আটক সিরীয় সেনাদের হত্যা করে।

ইরাক ও সিরিয়ায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালিয়ে যাচ্ছে। রাক্কাতেও যুক্তরাষ্ট্র বেশ কয়েক দফা বিমান হামলা চালিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা নামপ্রকাশ না করার শর্তে বলেছেন, গত ২৪ ঘণ্টার মধ্যে রাক্কায় তারা কোন বিমান হামলা চালায়নি।

তবে ওই প্রদেশে অবস্থানকারী ইসলামিক স্টেটের (আইএস) একজন যোদ্ধা নিশ্চিত করেছেন, সিরীয় সরকার এই বিমান হামলা চালিয়েছে এবং অন্ততপক্ষে ৭০ জন নিহত হয়েছেন।

সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেটের অবস্থান লক্ষ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিমান হামলা শুরু হওয়ার পর থেকে সিরীয় বিমান বাহিনী দেশজুড়ে বিমান হামলা বাড়িয়েছে।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোকে অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার অঙ্গীকার করেছে। বিদ্রোহী গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রের এসব সহযোগিতা পাওয়ার আগেই সিরিয়ার সরকার গোষ্ঠীগুলোকে দুর্বল করে ফেলতে চায়। আর এ কারণেই দেশটির বিমান বাহিনী হামলা বাড়িয়ে থাকতে পারে।