ইরানের পরমাণু আলোচনার সময়সীমা বাড়ল

ভিয়েনায় ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় কোনো সমাধান বেরিয়ে না আসায় চূড়ান্ত চুক্তির জন্য আলোচনার সময়সীমা জুনের শেষ নাগাদ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 02:27 PM
Updated : 24 Nov 2014, 02:27 PM

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হামন্ড বলেছেন, “ভিয়েনা বৈঠকে বেশকিছু অগ্রগতি হলেও পূর্বনির্ধারিত সময়সীমার মধ্যে কোনো চুক্তি পৌঁছা সম্ভব হয়নি”।

তিনি বলেন, দুপক্ষ ডিসেম্বরে আবারো আলোচনায় বসবে এবং এরপর ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রক্রিয়া চলবে।

ইরান বেসামরিক পামাণবিক কর্মসূচির আড়ালে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা করছে বলে অভিযোগ পশ্চিমাদের। কিন্তু ইরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধ নিষ্পত্তির লক্ষ্যেই চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর জন্য সম্প্রতি আলোচনায় বসে উভয়পক্ষ।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং চীন গত বছর ভিয়েনায় ইরানের সঙ্গে উপনীত প্রাথমিক চুক্তিটিই এখন চূড়ান্ত করার চেষ্টা চালাচ্ছে। ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে দেশটিকে পরমাণু কর্মসূচি হ্রাস করতে রাজি করানোই এর লক্ষ্য।

ভিয়েনায় আলোচনায় অংশ নেয়া ইরানি ও পশ্চিমা আলোচকরা বলেছেন, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ এবং নিষেধাজ্ঞা তুলে নেয়া এ দুটি মূল বিষয় নিয়ে আলোচনায় অচলাবস্থা বিরাজ করেছে।