ইউক্রেইনের লড়াইয়ে প্রতিদিন মরছে ১৩ জন: জাতিসংঘ

পূর্ব ইউক্রেইনে ৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যুদ্ধবিরতির মধ্যেও লড়াইয়ে গত আট সপ্তাহে প্রতিদিন গড়ে মারা গেছে ১৩ জন মানুষ। সে হিসাবে এ সময়টিতে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫৭ জনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 12:05 PM
Updated : 20 Nov 2014, 03:27 PM

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রাদ আল হুসেইন বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা বলেছেন।

এতে আরো বলা হয়, পূর্ব ইউক্রেইনে এপ্রিলের মাঝামাঝি থেকে ১৮ নভেম্বর পর্যন্ত লড়াইয়ে অন্তত ৪ হাজার ৩১২ জন নিহত এবং ৯ হাজার ৯২১ জন আহত হয়েছে। দোনেস্ক এবং লুহান্সকে আইনশৃঙ্খলা ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে।

ইউক্রেইনের রাষ্ট্রীয় জরুরি সেবার বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, ইউক্রেইনের অভ্যন্তরে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা সেপ্টেম্বরে ২৭৫,৪৮৯ থেকে নভেম্বরে বেড়ে ৪৬৬,৮২৯ জনে দাঁড়িয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে বিক্ষোভের মুখে রুশপন্থি প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পূর্ব ইউক্রেইনে রুশপন্থিদের বিচ্ছিন্নতাবাদী তৎপরতা শুরু হয়েছে।

এপ্রিলে সরকারি বাহিনী রুশপন্থিদের দখল করা এলাকা পুরদখলের অভিযান শুরু করার পর থেকেই দুপক্ষে লড়াই চলছে। গত সেপ্টেম্বরে কিয়েভ এবং বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হয়।

কিন্তু এরপরও সেখানে লড়াই থেমে নেই। দুপক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ওই অঞ্চলে যাওয়া পর্যবেক্ষকরাও বুধবার গোলা হামলার মুখে পড়ার অভিযোগ করেছেন।