‘আইএস’কে মোকাবেলায় পর্যাপ্ত অস্ত্র দিচ্ছে না পশ্চিমারা’

ইসলামিক স্টেটকে (আইএস) মোকাবিলায় পশ্চিমা দেশগুলো ‘পেশমেরগা’ বাহিনীকে তাদের প্রয়োজন অনুযায়ী ভারী অস্ত্র যোগান দিচ্ছে না বলে অভিযোগ করেছেন ইরাকের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের প্রেসিডেন্ট মাসুদ বারজানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 04:37 PM
Updated : 19 Nov 2014, 05:01 PM

আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে বড় ভূমিকা পালন করছে ইরাকি কুর্দি পেশমেরগা বাহিনী।

ইসলামি ‘খেলাফত’ প্রতিষ্ঠার লক্ষ্যে ইরাক ও সিরিয়ার বেশ কয়েকটি অঞ্চল নিজেদের দখলে নিয়েছে আইএস বাহিনী। তাদেরকে নির্মূল করতে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি ছাড়াও আরো কয়েকটি পশ্চিমা দেশ কুর্দি যোদ্ধাদের অস্ত্র যোগান দিচ্ছে।

ফ্রান্স টোয়েন্টিতে দেয়া এক সাক্ষাৎকারে বারজানি বলেন, “আইএস বিরোধী জোটের সদস্যরা আমাদের যে সহায়তা করছে সেজন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই। কিন্তু এখন পর্যন্ত আমরা যে সহায়তা পেয়েছি তা প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত।”

“আইএস’কে পরাজিত করতে চূড়ান্ত লড়াইয়ের জন্য আমাদের এপিসিএস (সশস্ত্র সামরিক যান), হেলিকপ্টার ও কামানের মতো ভারী অস্ত্র প্রয়োজন। আমরা এখনো তাদের কাছ থেকে এ ধরণের অস্ত্র পাইনি।”


ইরাকের কুর্দি বাহিনীকে মেশিনগানসহ বিভিন্ন সমরাস্ত্র দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। সেই সঙ্গে ‘সংবেদনশীল’ অস্ত্রের যোগান দেয়ার কথাও বলেছে দেশটি। এছাড়া, ফ্রান্সের বিশেষ বাহিনীর প্রায় দুইশ সদস্য পেশমেরগা বাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে।

চার হাজার কুর্দি যোদ্ধার জন্য অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি। যেগুলোর মধ্যে মেশিন গান, গ্রেনেড, অ্যান্টি ট্যাঙ্ক সিস্টেম, সাঁজোয়া যান রয়েছে।

যুক্তরাজ্য ট্যাংক বিধ্বংসী অস্ত্র, অন্ধকারেও দেখা যায় এমন চশমা, রাডার ও যুদ্ধ পোশাক দেবে বলে জানিয়েছে।