যৌনক্রিয়ায় সিল-পেঙ্গুইন!

সাব-এন্টার্কটিকার ছোট্ট দ্বীপে ঘটতে শুরু করেছে সিলের সঙ্গে পেঙ্গুইনের যৌনক্রিয়ার এ অদ্ভুত ঘটনা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 04:06 PM
Updated : 19 Nov 2014, 07:43 PM

পেঙ্গুইনের ওপর যৌন নির্যাতনও করতে দেখা যাচ্ছে সিলদেরকে। এমনকি অনেক ক্ষেত্রে নির্যাতনের পর পেঙ্গুইনকে মেরে তার মাংস খায় সিলরা।

সিলদের এমন সৃষ্টিছাড়া আচরণে উত্তপ্ত হয়ে উঠছে ওই অঞ্চলের বরফশীতল পরিবেশ। পেঙ্গুইনের সঙ্গে সিলের যৌনাচরণের বেশ কয়েকটি ঘটনা দেখেছেন পর্যবেক্ষকরা। একাধিক সিলকে একাজ করতে দেখেছেন তারা। এর ছবি ধারণ করে প্রকাশ করা হয়েছে ‘পোলার বায়োলোজি’ জার্নালে।

সিলের সঙ্গে পেঙ্গুইনের যৌনাচার প্রথম পর্যবেক্ষকদের নজরে আসে ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকা এবং এন্টার্কটিকার মধ্যবর্তী ছোট্ট মারিয়ন দ্বীপে। কিং পেঙ্গুইনের ওপর এক সিলকে চড়াও হতে দেখেছেন পর্যবেক্ষকরা। এ ধরনের বেশ কয়েকটি ঘটনা ক্যামেরাবন্দিও করেছেন তারা।

পেঙ্গুইনের সঙ্গে সিলের যৌনাচরণের এ অদ্ভুত ঘটনার সম্ভাব্য একটি কারণ হিসাবে সিলের সঙ্গীর অভাবের কথা উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। পর্যাপ্ত মেয়ে সঙ্গীর অভাবের কারণেই পুরুষ সিলরা এ কাণ্ড ঘটায় বলে ধারণা প্রকাশ করেছেন তারা।

তাছাড়া, পুরুষ ফার সিলদের একাধিক সঙ্গী চাওয়ার প্রবণতা রয়েছে। একারণেও তারা পর্যাপ্ত সঙ্গীর অভাববোধ থেকে একাজ করছে বলে মনে করা হচ্ছে।

হতাশাগ্রস্ত পুরুষ সিল, বিশেষ করে, তরুণ সিলগুলো পেঙ্গুইনদের ওপর যৌন নির্যাতন চালাচ্ছে- এমনটিই লক্ষ্য করেছেন বিশেষজ্ঞরা। তবে তাদের এই অদ্ভুত আচরণের সঠিক কারণটি এখনো স্পষ্ট জানা যায়নি।

সম্প্রতি একই দ্বীপে পেঙ্গুইন এবং সিলের যৌনাচারের নতুন তিনটি ঘটনাও গবেষকরা দেখেছেন। এতে বোঝা যায়, এটি নেহাতই খেয়ালের বশে ঘটে যাওয়া কোনো অদ্ভুত আচরণ নয় বরং এটি হয়ত পুরুষ সিলদের নতুন এক আচরণগত প্রবণতাই হয়ে দাঁড়াচ্ছে।